West Bengal Weather

এগোচ্ছে নিম্নচাপ, উত্তর থেকে দক্ষিণে ভারী বৃষ্টির পূর্বাভাস, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার দক্ষিণবঙ্গের চারটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই আগামী কয়েক দিন ভারী বৃষ্টি চলবে। কমলা সতর্কতা জারি করা হয়েছে পাঁচ জেলায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৭
Share:

—ফাইল চিত্র।

বাংলা জুড়ে নিম্নচাপের কারণে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। উত্তরবঙ্গে বৃহস্পতিবার থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দক্ষিণবঙ্গের চারটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের মতো উপকূলঘেঁষা জেলা ছাড়াও তালিকায় রয়েছে বীরভূম এবং মুর্শিদাবাদ। এ ছাড়া, কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার এবং শুক্রবার ভারী বৃষ্টি চলবে বীরভূম এবং মুর্শিদাবাদে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে আগামী শনিবার পর্যন্ত।

উত্তরবঙ্গের পাহাড়ঘেঁষা পাঁচটি জেলায় মুষলধারে বৃষ্টি হবে আগামী দু’দিন। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবার বেশি বৃষ্টি হবে আলিপুরদুয়ার এবং কোচবিহারেও। এই জেলাগুলিতে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিও ভিজবে। বুধবার থেকে আগামী শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের প্রায় সব জেলাতেই।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে বাংলা এবং ওড়িশা উপকূলের উপরে নিম্নচাপ অবস্থান করছে। ক্রমে তা উত্তর-পশ্চিম দিকে সরে যাবে। নিম্নচাপের গতিবিধির উপরেই দক্ষিণ এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ নির্ভর করবে। বুধবার উপকূলঘেঁষা জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও ক্রমে নিম্নচাপ সরলে উত্তরের জেলায় বৃষ্টি বাড়বে। এই নিম্নচাপের কারণে উত্তাল হতে পারে সমুদ্র। বুধ এবং বৃহস্পতিবার, দু’দিনের জন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

কলকাতায় গত দু’দিন ধরে আকাশ মেঘলা। মাঝেমধ্যে হালকা বৃষ্টিও হচ্ছে। তবে শহরে আপাতত ভারী বৃষ্টি হতে দেখা যায়নি। আবহাওয়া দফতরের পূর্বাভাসেও সেই সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন