West Bengal Weather Update

প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে, বৃষ্টি চলবে, দুই বঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা

নিম্নচাপটি শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। সেটি ঝাড়খণ্ডের দিকে সরে গেলেও বঙ্গোপসাগরের উপর একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। যেটি আবার দিঘার উপর দিয়ে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৯
Share:

শুক্রবার সকাল থেকেই দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে কলকাতায়। ফাইল চিত্র।

বৃষ্টি থেকে যে এখনই রেহাই মিলবে, তেমনটা বলা যাচ্ছে না। এই সপ্তাহ পরিস্থিতি একই রকম থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কোথাও ভারী, কোথাও বিক্ষিপ্ত, কোথাও আবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

Advertisement

বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। যার জেরে গত দু’দিন ধরে হালকা থেকে মাঝারি, কোথাও আবার ভারী বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গের বেশির ভাগ জেলা। তবে দুই বঙ্গেই বৃষ্টি এখন থামার কোনও লক্ষণ নেই বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপটি শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। সেটি ঝাড়খণ্ডের দিকে সরে গেলেও বঙ্গোপসাগরের উপর একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। যেটি আবার দিঘার উপর দিয়ে গিয়েছে। এই মৌসুমি অক্ষরেখার কারণেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। আর সে কারণেই বৃষ্টি আপাতত চলবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

কলকাতায় গত দু’দিন ধরে যেমন বিক্ষিপ্ত বৃষ্টি চলছে, তেমনই চলবে। শুক্রবার সকাল থেকেও দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে শহরে। আকাশের মুখভার। তবে কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি এবং বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে। শুক্রবার দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। সেই জেলাগুলি হল, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া।

Advertisement

উত্তরবঙ্গের বেশ কিছু জেলাতেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কোথাও আবার বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কালিম্পং, জলপাইগুড়ি এবং দুই দিনাজপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। অন্য দিকে, আলিপুরদুয়ার, কোচবিহার এবং মালদহে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, শনিবার থেকে বৃষ্টির প্রাবল্য কমলেও একেবারে থেমে যাবে না। ফলে আপাতত এই সপ্তাহ বৃষ্টিকে সঙ্গে নিয়েই চলতে হবে দুই বঙ্গকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন