Kolkata Weather Update

টানা বৃষ্টি কলকাতায়, শহরের বেশির ভাগ রাস্তা জলমগ্ন, কিছুটা কমল তাপমাত্রা

কয়েক দিন ধরেই কলকাতা-সহ আশপাশের জেলায় বৃষ্টি হচ্ছে। শনিবারও শহরের বিভিন্ন অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়েছে। জলমগ্ন হয়ে পড়েছে শহর এবং শহরতলির রাস্তাঘাট।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৪
Share:

শনিবার কলকাতা এবং শহরতলিতে বৃষ্টি। —নিজস্ব চিত্র।

কলকাতায় বাজ পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। ঘণ্টাখানেকের টানা বৃষ্টিতে শহরের অধিকাংশ রাস্তা জলমগ্ন, সমস্যায় নিত্যযাত্রী এবং পথচারীরা।

Advertisement

ভাদ্র মাসের ভ্যাপসা গরমে কাহিল কলকাতা। এর মাঝেই চলছে বৃষ্টিও। দফায় দফায় ভিজছে শহর। তবে বৃষ্টিতে গরমের হাত থেকে রেহাই মিলবে কি? সকলে এই প্রশ্নের উত্তরই খুঁজছেন। শনিবার হাওয়া অফিস সেই প্রশ্নের উত্তর জানিয়ে দিল।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে শনিবার নয়, রবিবার থেকে গরম খানিকটা কমার সম্ভাবনা রয়েছে। আপাতত দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

গত কয়েক দিন ধরেই কলকাতা-সহ আশপাশের জেলায় বৃষ্টি হচ্ছে। শনিবার সকাল থেকে আকাশের মুখভার ছিল। বেলা গড়াতেই শহরের বিভিন্ন অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়। কোথাও মুষলধারে বৃষ্টি নেমেছে, কোথাও আবার বৃষ্টি হচ্ছে ঝিরঝির করে। এই বৃষ্টির কারণে অফিসযাত্রীরাও সমস্যায় পড়েছেন।

হাওয়া অফিস আগেই জানিয়েছিল, শনিবার পর্যন্ত কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বজ্রপাতের পূর্বাভাসও জারি করা হয়েছিল। আপাতত আবহাওয়ায় বড় কোনও বদল হচ্ছে না বলেই জানিয়েছে আলিপুর।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার প্রভাবেই এই বৃষ্টি। তবে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘও বৃষ্টির অন্যতম কারণ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, রবিবার দক্ষিণবঙ্গের ছ’টি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণাবর্তের কারণে ভিজতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়ার কিছু অংশ। ওই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। দক্ষিণের বাকি জেলাগুলিতে সোমবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টি কমতে পারে। শনি এবং রবিবার উত্তরবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন