Rain

সারাদিন দফায় দফায় বৃষ্টি, কাল থেকে ফের পড়বে ঠান্ডা

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ অক্ষরেখার কারণে কয়েকদিন আগেই অকাল বর্ষণে শীতকালীন চাষে ক্ষতিরমুখে পড়েছিলেন চাষিরা। বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিতে এ বার সিঁদুরে মেঘ দেখছেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২০ ১৫:১৫
Share:

বৃহস্পতিবার সারা দিনই পাহাড় থেকে সমতলের বিভিন্ন জায়গায় দিনভর বৃষ্টি চলবে। নিজস্ব চিত্র।

পৌষের শেষে ফের বৃষ্টি। সেই সঙ্গে চড়ল পারদও। পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃহস্পতিবার সারা দিনই পাহাড় থেকে সমতলের বিভিন্ন জায়গায় দিনভর বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামীকাল, শুক্রবার থেকে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমলেও উত্তরের কয়েকটি জেলায় ঝিরঝিরে বৃষ্টি হবে। তবে, তাপমাত্রা নামারও ইঙ্গিত দিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

Advertisement

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ অক্ষরেখার কারণে কয়েকদিন আগেই অকাল বর্ষণে শীতকালীন চাষে ক্ষতিরমুখে পড়েছিলেন চাষিরা। বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিতে এ বার সিঁদুরে মেঘ দেখছেন তাঁরা। সব থেকে বেশি সমস্যায় পড়েছেন আলু চাষfরা। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এ দিন ভোরের দিকে ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা অনেকটাই কমছিল। কোনও কোনও জেলায় সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি। কলকাতায় দুপুরের পর হালকা বৃষ্টি শুরু হয়েছে বিভিন্ন জায়গায়। আকাশ মেঘলা করে থাকায় তাপমাত্রাও কিছুটা বৃদ্ধি পেয়েছে। এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আজ কলকাতায় দুপুরের পর হালকা বৃষ্টিতে ভেজা কলকাতা

দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.৬ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার তাপমাত্রা ১৪ থেকে ১৬ ডিগ্রির ঘরে ঘোরাফেরা করছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, তাপমাত্রা ফের নামবে। শুক্রবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা খুবই কম। মেঘ সরে রোদও উঠতে পারে। ফলে, কলকাতা-সহ বিভিন্ন জেলায় পারদ আবারও নামতে শুরু করবে।

এ দিন সকাল থেকে মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমানের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে ঝমঝমিয়ে বৃষ্টি হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ওই এলাকাগুলিতে ধীরে ধীরে কমছে বৃষ্টির পরিমাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন