West Bengal Weather Update

কনকনে শীতের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণের কয়েকটি জেলায়, ঠান্ডা কি আরও বৃদ্ধি পাবে?

মঙ্গল এবং বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হতে পারে বৃষ্টি। তালিকায় রয়েছে কলকাতাও। তার জেরে প্রথমে একটু বাড়তে পারে রাতের তাপমাত্রা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৫:৩২
Share:

বৃষ্টির জেরে রাজ্যে ফের জাঁকিয়ে পড়তে পারে শীত। — ফাইল চিত্র।

অনেক অপেক্ষার পর বঙ্গে জাঁকিয়ে পড়েছে শীত। মেঘ সরিয়ে রোদ উঁকি দিতেই নতুন ইনিংস শুরু করেছে ঠান্ডা। তবে শীতকাতুরেদের এখনই খুব একটা সুখবর দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গল এবং বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হতে পারে বৃষ্টি। তালিকায় রয়েছে কলকাতাও। তার জেরে প্রথমে একটু বাড়তে পারে রাতের তাপমাত্রা। দু’দিন পর ফের কমতে পারে তাপমাত্রা। জাঁকিয়ে পড়তে পারে ঠান্ডা। সেই ঠান্ডা টানা তিন দিন ব্যাটিং করে যাবে। অসময়ের বৃষ্টিতে ক্ষতি হতে পারে ফসলের। সতর্ক করেছে হাওয়া অফিস।

Advertisement

শীতকালে উত্তর থেকে আসা কনকনে ঠান্ডা বাতাস বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পকে প্রবেশ করতে দেয় না। তাকে ঘনীভূত হতে দেয় না। কিন্তু ঝাড়খণ্ড, ছত্তীসগঢ় অঞ্চলে সেই ঠান্ডা বাতাস বিক্ষিপ্ত হয়ে ছড়িয়ে পড়ছে। সে কারণে দক্ষিণে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তা ঘনীভূত হয়েই বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার হালকা বৃষ্টি হতে পারে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান এবং দুই মেদিনীপুরে।

পূর্বাভাস বলছে, বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরে। হালকা বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়ায়। অকাল বৃষ্টির কারণে ক্ষতি হতে পারে ফসলের।

Advertisement

চলতি মরসুমে মঙ্গলবারই ছিল কলকাতায় শীতলতম দিন। রাজ্যে প্রায় সব জেলাতেই ঠান্ডা ছিল কনকনে। এর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস। তার জেরে আরও বাড়তে পারে ঠান্ডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন