Farmers

Farmers: পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টিপাত! কৃষকদের সতর্ক করল কৃষি দফতর

আমপান, বুলবুল, ইয়াস ঘুর্ণিঝড়ের সময়ও একই পদ্ধতিতে সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ২০:০০
Share:

বৃষ্টিপাত থেকে ফসল বাঁচাতে কৃষকদের সতর্কবার্তা দিল কৃষি দফতর।

আগামী শনি, রবি ও সোমবার পশ্চিমবঙ্গের কয়েকটিজেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে হওয়া বৃষ্টিপাতের ফলে ক্ষতি হতে পারে ফসলের। তাই বৃহস্পতিবার রাজ্যের কৃষকদের সতর্কবার্তা দিল কৃষি দফতর। মোট সাতটি বিষয় উল্লেখ করে একটি নির্দেশিকাও জারিহয়েছে। তিনদিনের বৃষ্টিতে যাতে রাজ্যে কৃষকদের ফসলের যাতে ক্ষতি না হয়, সেই কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আমপান, বুলবুল, ইয়াস ঘুর্ণিঝড়ের সময়ও একই পদ্ধতিতেসতর্কবার্তা দেওয়া হয়েছিল। তাতে প্রচুর পরিমাণে ফসল ক্ষতির হাত থেকে বাঁচানো সম্ভব হয়েছিল বলেই জানিয়েছেন কৃষি দফতরের এক কর্তা।

Advertisement

সেই সাতটি বিষয়ের প্রথমেই বলা হয়েছে, আলু,সব্জি, তৈলবীজ-সহ মাঠে থাকা ফসলের জমি থেকে নালা কেটে জল বের করার ব্যবস্থা আগাম করে রাখতে হবে। বৃষ্টি ও শিলাবৃষ্টির আগে পরিণত ফসল মাঠ থেকে তুলে নিতে হবে। বৃষ্টির স্যাতস্যাতে আবহাওয়া থেকে মাঠের আলুতে স্প্রে করতে হবে। এ ছাড়াওবৃষ্টির আগে বা পরে ফসলে ছত্রাকজনিত রোগ প্রতিরোধে ব্যবস্থা নেওয়া। সর্ষেয় যেন অবশ্যইসাদা মরিচা রোগ রুখতে প্রতিষেধক ব্যবহার করা। পাশাপাশি, আবহাওয়ার খবরাখবরের দিকে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে। রাজ্য কর্মচারী ফেডারেশনের পক্ষে মনোজ চক্রবর্তী কৃষি দফতরের এই উদ্যোগের প্রশংসা করার পাশাপাশি বৃষ্টিপাতের দিনগুলিতেও কৃষি দফতরকে সজাগ থাকতে অনুরোধ করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন