Rape case

Calcutta High Court: আরও পাঁচ ধর্ষণ-কাণ্ডে জনস্বার্থ মামলা বিজেপির, মঙ্গলবার শুনানি হতে পারে হাই কোর্টে

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলা করার অনুমতি দেয়। মঙ্গলবার মামলার শুনানির সম্ভাবনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৫:৪১
Share:

পাঁচটি ধর্ষণের ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের হল হাই কোর্টে গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরও পাঁচটি ধর্ষণ-কাণ্ডের মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। এ বার দক্ষিণ ২৪ পরগনার নেত্রা ও নামখানা, বীরভূমের শান্তিনিকেতন, জলপাইগুড়ির ময়নাগুড়ি ও পশ্চিম মেদিনীপুরের পিংলায় ধর্ষণের ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের করা হল। মামলাটি করেন বিজেপি-র পক্ষ থেকে আইনজীবী সুস্মিতা সাহা দত্ত। হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলা করার অনুমতি দেয়। মঙ্গলবার মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

Advertisement

নদিয়ার হাঁসখালি গণধর্ষণ-কাণ্ড নিয়ে উত্তাল রাজ্য রাজনীতি। সেই আবহেই সম্প্রতি উত্তর ২৪ পরগনা দু’টি, মালদহ একটি ও কলকাতায় একটি ধর্ষণের ঘটনায় কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাই কোর্টে। তার মধ্যে তিনটিতেই নির্যাতিতা নাবালিকা। বিগত কয়েক দিনে রাজ্যের বিভিন্ন জেলা থেকে একাধিক ধর্ষণ ও গণধর্ষণের অভিযোগ প্রকাশ্যে এসেছে। এতে উদ্বেগ প্রকাশ্য করে প্রধান বিচারপতি বলেছিলেন, ‘‘দু’-তিনটি ঘটনা পর পর ঘটল। কী হচ্ছে? কেন এমন ঘটনা? আমি বাকরুদ্ধ!’’

ওই চারটি ধর্ষণের ঘটনার তদন্তে নজরদারির দায়িত্ব দময়ন্তী সেনকে দিয়েছে হাই কোর্ট। আদালতের নির্দেশের পর গত শনিবারই ওই চার মামলার তদন্তকারী পুলিশ অফিসারদের সঙ্গে বৈঠক করেছেন দময়ন্তী। এ সবের মাঝেই আরও পাঁচটি ধর্ষণের ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের করল বিজেপি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন