বিশ্ববিদ্যালয়ের স্বাধিকার নিয়ে প্রশ্ন তুলে ফের বিতর্কে পার্থ

বিশ্ববিদ্যালয়ের স্বাধিকার নিয়ে ফের প্রশ্ন তুললেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যের বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠন আবুটা-র বার্ষিক সাধারণ সভায় পার্থবাবু স্বাধিকার প্রসঙ্গ নিয়ে কটাক্ষ করে বলেন, ‘‘প্রশাসনিক এবং পাঠের দিকটা সম্পূর্ণই বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব।

Advertisement

নিজস্ব স‌ংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৫ ১৭:৫৭
Share:

বিশ্ববিদ্যালয়ের স্বাধিকার নিয়ে ফের প্রশ্ন তুললেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যের বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠন আবুটা-র বার্ষিক সাধারণ সভায় পার্থবাবু স্বাধিকার প্রসঙ্গ নিয়ে কটাক্ষ করে বলেন, ‘‘প্রশাসনিক এবং পাঠের দিকটা সম্পূর্ণই বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব। কিন্তু, আর্থিক দিকটা দেখে সরকার। সেখানে কোনও বেনিয়ম হলে আমরাই দেখব।’’ অর্থাৎ এখানেও সেই ‘টাকা দিই নাক গলাব’ গোছের কথাই ফের মনে করিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

পাশাপাশি, শিক্ষা ক্ষেত্রে উন্নতির বিষয়ে কার্যত বিশ্ববিদ্যালয়ের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলেছেন মন্ত্রী। বিরক্তির সুরে তিনি বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের পদোন্নতি, প্রাপ্য টাকা আদায়ের বিভিন্ন চিঠি আমার দফতরে আসে। কিন্তু, বিশ্ববিদ্যালয়ের উন্নতির জন্য কী প্রয়োজন তা নিয়ে উদ্বেগ খুব কমই চোখে পড়ে। বিশ্ববিদ্যালয়কে আমরা অর্থের জোগান দিই। সেই টাকা সাধারণ মানুষের টাকা।’’ এর পরেও বিশ্ববিদ্যালয়ের বিধি নিয়ে মন্তব্য করে বসেন মন্ত্রী। তাঁর প্রশ্ন, ‘‘প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিধি রয়েছে। বেশির ভাগ বিশ্ববিদ্যালয় নিজেদের মতো বিধি তৈরি করে রেখেছে। যদি কোনও মডেল বিধি থাকে তা হলে একটা নিয়ম থাকবে। নিয়ম থাকলেই বোঝা যাবে যে বেনিয়ম হয়েছে।’’ শিক্ষা মহলের কটাক্ষ, বিশ্ববিদ্যালয়ের বিধি নিয়ে রাজ্যপাল মন্তব্য করতে পারেন। কিন্তু শিক্ষামন্ত্রীর সে বিষয়ে কোও মন্তব্য করার অধিকার নেই। কলকাতা বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেন, ‘‘উনি (পার্থবাবু) স্বাধিকার বোঝেনই না। সে কারণে বারবার স্বাধিকার ভাঙছেন।’’

Advertisement

এর আগেও কলকাতা বিশ্ববিদ্যালয়ে গণ্ডগোলের সময়ে উপাচার্যের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন শিক্ষামন্ত্রী। এ দিনও তাঁর বক্তব্যে ফের বিতর্কই তৈরি করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন