বাদশাহি রাইস

আগে চাল সেদ্ধ করে নামিয়ে রাখুন। পরে কড়াইয়ে সাদা তেল গরম করে তাতে একটি ডিম ভেজে তার মধ্যে সেদ্ধ করা চাল ফেলে সাদা গোলমরিচ ও নুন মিশিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করার পরে পাত্রের মধ্যে ঢেলে রাখুন।

Advertisement
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৫ ০১:০৯
Share:

উপকরণ

Advertisement

বাসমতি চাল: ৫০০ গ্রাম

মুরগির মাংস: ২০০ গ্রাম (বোনলেস)

Advertisement

পেঁয়াজ: ৪টে

আদা কুচি: দুই টেবিল চামচ

রসুন কুচি: তিন টেবিল চামচ

ডিম: ২টি

নুন: পরিমাণ মতো

চিনি: তিন চামচ

টোম্যাটো সস: চার টেবিল চামচ

সাদা গোলমরিচ: এক টেবিল চামচ

সাদা তেল: ৬-৮ টেবিল চামচ

ধনেপাতা কুচোনো: চার টেবিল চামচ

চিলি সস: পাঁচ টেবিল চামচ

ক্যাপসিকাম: ২টি

পদ্ধতি

আগে চাল সেদ্ধ করে নামিয়ে রাখুন। পরে কড়াইয়ে সাদা তেল গরম করে তাতে একটি ডিম ভেজে তার মধ্যে সেদ্ধ করা চাল ফেলে সাদা গোলমরিচ ও নুন মিশিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করার পরে পাত্রের মধ্যে ঢেলে রাখুন। এরপরে কড়াইয়ে সাদা তেলের মধ্যে কুচোনো আদা-রসুন-লঙ্কা ফেলে হালকা করে ভেজে নিন। ওই মশলার মধ্যে পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে ভেজে নিতে হবে। এরপরে মুরগির মাংস দিয়ে বেশ কিছুক্ষণ ধরে কষিয়ে নেওয়ার পরে তাতে আধ কাপ জল ঢেলে দিন। জল শুকিয়ে মাংস সেদ্ধ হয়ে যাওয়ার পরে তার মধ্যে দুটো ডিম ভেঙে দিন। মাংসের সঙ্গে ভাল করে ডিম মিশিয়ে রান্না শুকনো শুকনো হয়ে এলে নামিয়ে নিতে হবে। এরপরে টোম্যাটো সস এবং চিলি সস মিশিয়ে ফের এক বার ভাল করে রান্না কষিয়ে শুকনো অবস্থায় নামিয়ে নিতে হবে। সেদ্ধ করা চাল যে পাত্রে রাখা হয়েছে, ঠিক তার উপরে ওই রান্না ঢেলে দিতে হবে। এর পরে পিঁয়াজ কলি ও লাল লঙ্কা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন