Recruitment Scam

নিয়োগ চেয়ে ধর্নার বার্তা দিয়ে পোস্টার হিমালয়েও

উচ্চ প্রাথমিকে দ্রুত নিয়োগের দাবিতে পোস্টার দেখা গেল ১৫ হাজার ফুট উঁচু বরফের রাজ্যেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ০৯:৪৩
Share:

নিজেদের দাবি ও আন্দোলনের বার্তা হিমালয়ের বুকে পৌঁছে দিলেন শিক্ষা ক্ষেত্রে চাকরিপ্রার্থীরা। প্রতীকী ছবি

কলকাতা-সহ বাংলার মাটি থেকে নিজেদের দাবি ও আন্দোলনের বার্তা হিমালয়ের বুকে পৌঁছে দিলেন শিক্ষা ক্ষেত্রে চাকরিপ্রার্থীরা। উচ্চ প্রাথমিকে দ্রুত নিয়োগের দাবিতে পোস্টার দেখা গেল ১৫ হাজার ফুট উঁচু বরফের রাজ্যেও। পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের স্মিথ বিশ্বাস হিমাচল প্রদেশের বুরান ঘাঁটিতে ট্রেকিং করতে গিয়ে ঘাঁটির শীর্ষ থেকে নামার পথে টেলিফোনে বললেন, ‘‘দ্রুত নিয়োগের দাবির পোস্টার নিয়ে বুরান ঘাঁটির শীর্ষে উঠেছিলাম। এটা একটা প্রতীকী প্রতিবাদ।’’ স্কুলে চাকরির জন্য ইতিমধ্যে দু’বার ইন্টারভিউ দিয়ে ফেলেছেন তিনি।

Advertisement

সোনারপুরের বাসিন্দা স্মিথ বলেন, ‘‘কলেজ থেকেই আমার ট্রেকিংয়ের নেশা। কিন্তু ট্রেকিংয়ের খরচ জোগাড় করতে পারছিলাম না। আট বছর ধরে হাতখরচ জমিয়ে এখানে এসেছি।’’ স্মিথ জানান, পাহাড়ে ওঠার পথে এক বার আবহাওয়া খুব খারাপ হয়ে গিয়েছিল। খুব বৃষ্টি হচ্ছিল। “কত কষ্ট সহ্য করে এই গরমে দিনের পর দিন মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে বসে আছি। মনে হল, ওটা যখন পারছি, এটাও পারতে হবে,’’ স্মিথের সঙ্কল্পে নিয়োগপত্রের জন্য লড়াই আর পর্বতারোহণের সংগ্রাম এক হয়ে যায়।

পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের নেতা সুশান্ত ঘোষ বলেন, “বার বার এসএসসি-র (স্কুল সার্ভিস কমিশন) ভুল হচ্ছে বলেই তো মামলা হচ্ছে। আর বারংবার মামলার জন্য আমাদের নিয়োগ পিছিয়ে যাচ্ছে। মামলাকে ঢাল বানিয়ে কমিশন আর কত দিন এ ভাবে নিয়োগ পিছিয়ে দেবে? ১৫ হাজার ফুট উঁচুতে উঠে স্মিথ তাঁর পোস্টারে সেই যন্ত্রণার কথাই তুলে ধরেছেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন