বিমান দুর্ঘটনার মহড়া

বিমান ভেঙে পড়েছে পশ্চিমবঙ্গে। রওনা হয়েছে উদ্ধারকারী দল, সেনার চপার। ৮ বছর আগের মতো।সবই সত্যি, দুর্ঘটনাটা বাদে!প্রতি বছর এ ভাবেই বিমান দুর্ঘটনার মহড়া হয় দেশের কোথাও না কোথাও। দেখা হয়, কত দ্রুত শুরু করা যাচ্ছে উদ্ধারকাজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০১৭ ০৩:১২
Share:

বিমান ভেঙে পড়েছে পশ্চিমবঙ্গে। রওনা হয়েছে উদ্ধারকারী দল, সেনার চপার। ৮ বছর আগের মতো।

Advertisement

সবই সত্যি, দুর্ঘটনাটা বাদে!

প্রতি বছর এ ভাবেই বিমান দুর্ঘটনার মহড়া হয় দেশের কোথাও না কোথাও। দেখা হয়, কত দ্রুত শুরু করা যাচ্ছে উদ্ধারকাজ। ২০০৯-এর পর আজ, শুক্রবার ফের সেই মহড়া হবে রাজ্যে। কিন্তু কোথায়, বলেননি বিমানকর্তারা।

Advertisement

কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার বরুণকুমার সরকার জানান, মালয়েশীয় এয়ারলাইন্সের এমএইচ৩৭০ উড়ানকে খোঁজার সময়ে যে ইমার্জেন্সি লোকেটর ট্রান্সমিটার (ইএলটি)-এর কথা শোনা গিয়েছিল, মহড়ায় সেই যন্ত্রটিই ব্যবহার করা হবে। প্রতিটি বিমানে ইএলটি থাকে। দুর্ঘটনা হলেই তা বার্তা পাঠায় উপগ্রহে। বরুণবাবু জানান, আজ রাজ্যেরই কোথাও থেকে ইএলটি-বার্তা পাঠানো হবে উপগ্রহে। সেই বার্তা কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলে। বরুণবাবুর কথায়, ‘‘কলকাতায় উপকূলরক্ষীদের ছোট বিমান উড়বে। ব্যারাকপুর থেকে উড়বে সেনা কপ্টার। পাইলটদের দুর্ঘটনার স্থান বলে দেওয়া হবে। সতর্ক করা হবে প্রশাসনিক কর্তাদেরও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন