Hunger Strike

এনপিআর রুখতে এ বার রিলে অনশন

সিএএ-র বিরুদ্ধে পার্ক সার্কাসের মতোই অবস্থান চলছে রাজাবাজার ট্রাম ডিপোর কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ০২:৩৫
Share:

এনপিআর বন্ধ করার দাবি তে শুরু হলো রিলে অনশন। রাজাবাজারে।—নিজস্ব চিত্র।

জাতীয় জনসংখ্যাপঞ্জির (এনপিআর) প্রক্রিয়া পুরোপুরি বাতিল করার দাবিতে এ বার শুরু হল রিলে অনশন। নাগরিকপঞ্জি বিরোধী যুক্ত মঞ্চ এবং জাতীয় সংহতির জন্য যৌথ মঞ্চ সোমবার থেকে রাজাবাজারের ধর্না-স্থলে ওই অনশন শুরু করেছে। সেই সঙ্গেই এনপিআর বাতিলের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে তারা।

Advertisement

সিএএ-র বিরুদ্ধে পার্ক সার্কাসের মতোই অবস্থান চলছে রাজাবাজার ট্রাম ডিপোর কাছে। যে ধর্না-স্থলের নাম হয়েছে ‘শিরিনবাগ’। সেখানেই দুই মঞ্চের তরফে হাত মিলিয়ে বৃহস্পতিবার থেকে রিলে অনশন শুরুর কথা ঘোষণা করেছেন প্রসেনজিৎ বসু, ইমতিয়াজ আহমেদ মোল্লা, শাহিনা জাভেদেরা। প্রসেনজিতের বক্তব্য, এনপিআর-কে জনগণনার অঙ্গ হিসেবে দেখিয়ে বিভ্রান্তি তৈরি করতে চাইছে কেন্দ্রীয় সরকার। জনগণনার সাধারণ প্রক্রিয়ার থেকে এনপিআর-কে আলাদা করার দাবি তুলেছেন তাঁরা। আগামী ১ এপ্রিল থেকে এনপিআর-এর যে প্রক্রিয়া শুরু হওয়ার কথা, তা পুরোপুরি বাতিল করার দাবিও করছেন অনশনকারীরা। প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে প্রসেনজিতেরা লিখেছেন, মুখে মোদী বা অন্য যে কেউ যা-ই বলে থাকুন, কেন্দ্রীয় মন্ত্রিসভা গত ২৪ ডিসেম্বর এনপিআর-কে ‘আপডেট’ করার সিদ্ধান্ত অনুমোদন করেছে এবং এই প্রক্রিয়ার জন্য ৩৯৩৪ কোটি টাকা বরাদ্দও করেছে। এই গোটা প্রক্রিয়া বাতিল করার জন্য প্রধানমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ চেয়েছেন তাঁরা। আর মুখ্যমন্ত্রীর কাছে তাঁদের দাবি, রাজ্যে এনপিআর-এর কাজ ‘সাময়িক স্থগিত’ রাখার ঘোষণা বদল করে ওই প্রক্রিয়া পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন