ভক্তদের অর্থেই সংস্কার নিবেদিতার সমাধির

জীবনের শেষ দিনগুলি দার্জিলিঙে রায়ভিলায় কাটিয়েছিলেন ভগিনী নিবেদিতা।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৯ ০৪:৩৫
Share:

ভগিনী নিবেদিতার সমাধিস্থল। সংস্কার করা হচ্ছে এই জায়গাটিরই। —নিজস্ব চিত্র।

নানা জায়গায় আবেদন করেও লাভ হয়নি। সাংসদ থাকার সময় সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়াও জানিয়েছিলেন, তিনি ব্যবস্থা করবেন। শেষে কাজের কাজ কিছু হয়নি বলে জানিয়েছেন রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ। মিশন তাই ভক্তদের দানেই দার্জিলিঙে ভগিনী নিবেদিতার সমাধিস্থল সংস্কার শুরু করেছে। মিশন সূত্রে জানা গিয়েছে, রং করে সাজিয়ে তোলা হচ্ছে সমাধি। সেই সঙ্গে সেখানে থাকা রাহুল সাংকৃত্যায়ন, নেপালি কবি আগম সিংহ গিরি-সহ অন্য সমাধিগুলিও সংস্কার করা হবে। নতুন বছরের গোড়াতেই কাজ শেষ হবে বলে দাবি মিশন কর্তৃপক্ষের।

Advertisement

জীবনের শেষ দিনগুলি দার্জিলিঙে রায়ভিলায় কাটিয়েছিলেন ভগিনী নিবেদিতা। ১৯১১ সালের ১৩ অক্টোবর এখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত বছরই নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষ পেরিয়েছে। লেবংকার্ট রোডে রায়ভিলায় রামকৃষ্ণ মিশনের উদ্যোগে এর মধ্যেই নিবেদিতা শিক্ষা সংস্কৃতি কেন্দ্র গড়ে উঠেছে। সেখানে রামকৃষ্ণ মিশনের ভক্ত এবং উৎসাহীদের অনেকেই যান। অনেকেই আগ্রহী হন নিবেদিতার সমাধিক্ষেত্রটি দেখতে। দার্জিলিং স্টেশন থেকে দেড় কিলোমিটার নীচে রয়েছে সমাধিক্ষেত্রটি। যাতায়াতের রাস্তাটি ভাল নয়। তবে এখন সেই রাস্তা জিটিএ সংস্কার করছে।

আরও পড়ুন: ‘যাঁরা ভোট দিলেন, তাঁরাই নাগরিক নন!’ প্রশ্ন মমতার

Advertisement

রায়ভিলাটি আগেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার অধিগ্রহণ করে মিশনের হাতে তুলে দিয়েছে। রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসীরা চেয়েছিলেন, সার্ধশতবর্ষের আগেই নিবেদিতার সমাধিস্থলটিও সংস্কার করা হোক। মিশনের তরফে জানানো হয়, অনেক জায়গাতেই আবেদন জানিয়েছিলেন তাঁরা। সকলেই আশ্বাস দিয়েছিলেন। কিন্তু শেষ অবধি কাজ আর এগোয়নি। তাই মিশনের উদ্যোগে গড়ে ওঠা নিবেদিতা শিক্ষা-সংস্কৃতি কেন্দ্রের দায়িত্বে থাকা স্বামী নিত্যসত্যানন্দ এখন ভক্তদের থেকে অর্থ সংগ্রহ করে ওই সমাধিক্ষেত্রটি সংস্কারে সচেষ্ট হয়েছেন।

স্বামী নিত্যসত্যানন্দ বলেন, ‘‘পরিত্যক্ত অবস্থায় সমাধিক্ষেত্রটি পড়েছিল। তাই নানা জায়গায় বলে সংস্কারের চেষ্টা করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত কাজের কাজ হয়নি। তাই ভক্তদের থেকে অর্থ সংগ্রহ করেই করার চেষ্টা হচ্ছে।’’ বিজেপির দার্জিলিং জেলা সভাপতি প্রবীণ আরওয়াল বলেন, ‘‘সাংসদ থাকার সময় সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া নিবেদিতার সমাধি সংস্কারে অর্থ বরাদ্দ করেছিলেন। কিন্তু জেলা প্রশাসন তাঁর সাংসদ তহবিলের অনেক প্রকল্পের টাকা এখনও ছাড়েনি।’’ দার্জিলিঙের জেলাশাসক দীপাপ প্রিয়া বলেন, ‘‘অধিকাংশ প্রকল্পের টাকা ছেড়ে দেওয়া হয়েছে। তবে নিবেদিতার সমাধিক্ষেত্র সংস্কারের অর্থ বরাদ্দ ওই প্রকল্পের মধ্যে রয়েছি কি না, তা খোঁজ নিতে হবে।’’

নিবেদিতা শিক্ষা সংস্কৃতি কেন্দ্র সূত্রেই জানা গিয়েছে, জঙ্গল, আগাছায় ছেয়ে ছিল নিবেদিতার সমাধিস্থলটি। বিভিন্ন অংশ ভেঙে পড়ছিল। নিবেদিতার একটি পূর্ণাবয়ব মূর্তিও রয়েছে। নোংরায় সেটি বিবর্ণ। পরিকল্পনা মাফিক এখন ভাঙা অংশগুলির সংস্কার হচ্ছে। রং করে সাজিয়ে তোলা হবে সমাধি, সীমানা পাঁচিল। সমাধির উপরে থাকা নিবেদিতার মূর্তিটি কাচ দিয়ে ঘিরে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন