Durgapur

আজই মিলবে জল, দুর্গাপুর ব্যারেজ মেরামতির কাজ শেষের পথে

এ দিন সকালে জেলা প্রশাসন জানিয়েছে, দুপুরের মধ্যে দুর্গাপুর ব্যারেজ মেরামতের কাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে সন্ধ্যা থেকে জল সরবরাহও স্বাভাবিক হয়ে যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২০ ১৫:১১
Share:

দুর্গাপুর ব্যারেজ মেরামতের কাজ চলছে। নিজস্ব চিত্র।

দুর্গাপুর শিল্পাঞ্চলে গত কয়েকদিন ধরে চলা জলকষ্ট আজই মিটে যেতে পারে। সব কিছু ঠিকঠাক চললে সন্ধ্যার আগেই দুর্গাপুর ব্যারেজ মেরামতির কাজ শেষ হবে আর তার পরেই স্বাভাবিক পানীয় জল সরবরাহ শুরু করা যাবে বলে মনে করছে জেলা প্রশাসন। রাজ্যের তরফেও একই আশ্বাস দেওয়া হয়েছে।

Advertisement

এ দিন সকালে জেলা প্রশাসন জানিয়েছে, দুপুরের মধ্যে দুর্গাপুর ব্যারেজ মেরামতের কাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে সন্ধ্যা থেকে জল সরবরাহও স্বাভাবিক হয়ে যাবে। ইঞ্জিনিয়ারদের কথা অনুযায়ী, মাইথন ও পাঞ্চেত বাঁধ থেকে জল ছাড়ার প্রায় ৭ ঘণ্টা পর দুর্গাপুর ব্যারেজে জল আসে। ব্যারেজ মেরামতির কাজ শেষ হলেই ডিভিসি কর্তৃপক্ষকে জল ছাড়ার কথা জানিয়ে দেবে রাজ্য সরকার।

দুর্গাপুর ব্যারেজে বিপর্যয়ের জেরে ওই শিল্পাঞ্চল জুড়ে তীব্র জলকষ্ট দেখা দিয়েছে। পরিস্থিতি সামলাতে সাহায্য করছে কলকাতা পুরসভা। স্থানীয় প্রশাসনের তরফে দুর্গাপুরবাসীর কাছে পানীয় জল সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। প্রশাসনের আশ্বাস, বৃহস্পতিবার সকালের মধ্যে আসানসোল এবং দুর্গাপুরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

Advertisement

আরও পড়ুন: করোনার সেফ হাউসে ‘কমলা সুন্দরী’, রোগ ভুলে নাচ জলপাইগুড়িতে

আরও পড়ুন: বয়স ৩ বছর ১১ মাস, মেদিনীপুরের অদ্রীশ নাম তুলে ফেলল ইন্ডিয়া বুক অব রেকর্ডসে

গত শনিবার দুর্গাপুর ব্যারেজে লকগেট ভেঙে জল বেরিয়ে যায়। এর জেরে শহরে জলসঙ্কটের পরিস্থিতি তৈরি হয়। শিল্প শহরের ডিপিএল টাউনশিপ, সেপকো টাউনশিপ, বিধাননগর, সুকুমারনগর, সগড়ভাঙা, মহানন্দা কলোনি-সহ শহরের বেশ কিছু জায়গায় জলসঙ্কটের মুখোমুখি বাসিন্দারা। পরিস্থিতি সামলাতে কলকাতা পুরসভা থেকে বুধবার ট্যাঙ্কারে করে দুর্গাপুরে জল সরবরাহ করা হয়। পানীয় জল সরবরাহের পাশাপাশি দুর্গাপুর ব্যারাজের লকগেট মেরামতের কাজও শুরু করে প্রশাসন। বুধবার গোটা রাত সেই কাজ চলে। এ দিন সকাল থেকেও দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ইঞ্জিনিয়াররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন