দিল্লিতে পরীক্ষা সব রিটার্নিং অফিসারের

রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের দায়িত্ব সামলাবেন ৪২ জন রিটার্নিং অফিসার। সেই তালিকায় রয়েছেন জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক এবং মহকুমাশাসকেরা। মোট সাতটি ব্যাচে রাজ্যের অফিসারদের ভাগ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯ ০৩:২৮
Share:

ফাইল চিত্র

লোকসভা নির্বাচন আসন্ন। তার আগেই পরীক্ষায় বসতে হবে রিটার্নিং অফিসারদের। অবশ্য তারও আগে প্রশিক্ষণ দেওয়া হবে তাঁদের। প্রশিক্ষণ আর পরীক্ষার জন্য আগামী সোমবার দিল্লি যাওয়ার কথা রাজ্যের কয়েক জন জেলাশাসক এবং অতিরিক্ত জেলাশাসকের।

Advertisement

রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের দায়িত্ব সামলাবেন ৪২ জন রিটার্নিং অফিসার। সেই তালিকায় রয়েছেন জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক এবং মহকুমাশাসকেরা। মোট সাতটি ব্যাচে রাজ্যের অফিসারদের ভাগ করা হয়েছে। অর্থাৎ এক-একটি ব্যাচে ছ’জন করে রিটার্নিং অফিসার থাকছেন। এই ব্যাচ তৈরির ক্ষেত্রে এক জন জেলাশাসকের সঙ্গে অন্য জেলার অতিরিক্ত জেলাশাসককেও রাখা হয়েছে। কমিশনের এক কর্তা বলেন, ‘‘এক জেলা থেকে একসঙ্গে ডিএম, এডিএম দিল্লি গেলে জেলা কী ভাবে চলবে! সংশ্লিষ্ট সব দিক ভেবেই মিশ্র ব্যাচ তৈরি করা হয়েছে।’’

জেলাশাসক ও অতিরিক্ত জেলাশাসক বা রিটার্নিং অফিসারদের জন্য পাঁচ দিনের প্রশিক্ষণের বন্দোবস্ত হয়েছে। প্রশিক্ষণেই শেষ নয়। তার পরে পরীক্ষাও দিতে হবে রিটার্নিং অফিসারদের। এবং সেই পরীক্ষায় থাকবে মূলত ভোট সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন। আগামী ৭ জানুয়ারি, সোমবার শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি ওই প্রশিক্ষণ ও পরীক্ষার পালা শেষ হওয়ার কথা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন