মহাকরণের পরে এ বার নবান্নে ‘চাষার ব্যাটা’ রেজ্জাক

ফের ক্ষমতার অলিন্দে হাঁটতে চলেছেন ‘চাষার ব্যাটা’! বামফ্রন্ট আমলের এই লড়াকু নেতা তাঁদের পয়লা নম্বরের রাজনৈতিক দুশমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের দলে যোগ দিয়ে বিধানসভা ভোটে দাঁড়ানোর টিকিট পেলেন এবং জিতে ফের মন্ত্রিত্বও পাচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ মে ২০১৬ ২১:০৯
Share:

ফের ক্ষমতার অলিন্দে হাঁটতে চলেছেন ‘চাষার ব্যাটা’!

Advertisement

বামফ্রন্ট আমলের এই লড়াকু নেতা তাঁদের পয়লা নম্বরের রাজনৈতিক দুশমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের দলে যোগ দিয়ে বিধানসভা ভোটে দাঁড়ানোর টিকিট পেলেন এবং জিতে ফের মন্ত্রিত্বও পাচ্ছেন। বোঝাই যাচ্ছে, এক সময় বামফ্রন্ট মন্ত্রিসভার ভূমি ও ভূমিসংস্কার মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লা তাঁর রাজনৈতিক লড়াইয়ের ভূমিও ভাল ভাবেই পরীক্ষা করে নিয়েছিলেন।

দক্ষিণ ২৪ পরগনার ভাঙড় কেন্দ্রে নির্বাচনী লড়াইয়ে নেমে রেজ্জাককে যে শুধু কংগ্রেস-সিপিএমের জোটের বিরুদ্ধেই লড়তে হয়েছে তা নয়, তৃণমূলের অন্দরমহলের খবর, লড়তে হয়েছে দলের আর এক হেভিওয়েট নেতা আরাবুল ইসলামের বিরুদ্ধেও।

Advertisement

সিপিএম থেকে বহিষ্কারের পর রেজ্জাক তৈরি করেছিলেন ‘ভারতীয় ন্যায়বিচার পার্টি’। তবে, সিপিএম তাঁকে বহিষ্কারের পরেও নিজের পুরনো দলের সঙ্গে সুসম্পর্কই রেখে গিয়েছেন রেজ্জাক। বামফ্রন্ট নেতারা, এমনকী, তাঁর বাড়িতে গিয়ে তাঁর বাড়ির গাছের আমও খেয়ে এসেছেন। তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে অনতিঅতীতেও রেজ্জাকের নানা মন্তব্যের পরে মমতা তাঁকে তৃণমূলে জায়গা দিয়েছেন। তাঁকে বিধানসভার টিকিট দিয়েছেন এবং তাঁকে মন্ত্রী করতেও চলেছেন।

অবশ্য রাজনীতিতে শেষ কথা বলে কিছু হয় না। এই যেমন, গত বছরের জুলাইয়ে হুগলির ফুরফুরা শরিফে রেজ্জাকের দেখা হয়েছিল বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর সঙ্গে। সেখানে বিমানবাবুকে তিনি বলেছিলেন, ‘‘ওই মহিলাকে (মমতা) যদি উৎপাটন করতে হয়, তবে জোট বাঁধতে হবে। কেউ সিপিএমের পতাকা নিয়ে, কেউ কংগ্রেসের পতাকা নিয়ে যে যার মতো চলবে— এ ভাবে হবে না। গণতান্ত্রিক এবং ধর্মনিরপেক্ষ সব শক্তিকে কাছাকাছি আসতে হবে।’’

জোটই তিনি বাঁধলেন বটে, তবে দীর্ঘ কাল ধরে যাঁর সম্পর্কে নানা বিরূপ মন্তব্য করেছেন সেই মমতার তৃণমূলের সঙ্গে। গত ফেব্রুয়ারিতেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূলের সাধারণ পরিষদের বর্ধিত সভায় বিরোধীদের আদর্শচ্যুতি নিয়ে প্রশ্ন তুল‌েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মজার কথা হল, সেই সভাতেই মমতার দলে যোগ দেন রেজ্জাক মোল্লা। এমনকী, রেজ্জাককে ‘চাষার ব্যাটা’ বলে সম্বোধন করে মমতা সে দিন বলেছিলেন, ‘‘দীর্ঘ দিন ধরে বামপন্থী আন্দোলন করেছেন রেজ্জাকদা। চাষিদের নিয়েও আন্দোলন করেছেন। উনি আসায় আমরা খুশি।’’

নতুন রাজনৈতিক প্রেক্ষাপটে সম্পূর্ণ নতুন ইনিংস শুরু করেছেন রেজ্জাক। নতুন রাজনৈতিক ‘ভূমি’র ‘সংস্কার’ তিনি কী ভাবে করবেন তা দেখার জন্য অপেক্ষায় থাকতে হবে আরও কিছু দিন।

তত দিন ‘অ্যাডভান্টেজ’ আব্দুর রেজ্জাক মোল্লা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন