State News

মাতৃভাষায় প্রশ্ন চাই, ঋতব্রতের দাবিতে হইচই

ইংরেজি এবং হিন্দি ছাড়াও ইউপিএসসি মেনস পরীক্ষার প্রশ্ন যাতে অষ্টম তফসিলে স্বীকৃত সব ভাষায় করা হয়, সেই দাবিতে রাজ্যসভায় সরব হলেন সিপিএম সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৭ ১১:৫৪
Share:

ইংরেজি এবং হিন্দি ছাড়াও ইউপিএসসি মেনস পরীক্ষার প্রশ্ন যাতে অষ্টম তফসিলে স্বীকৃত সব ভাষায় করা হয়, সেই দাবিতে রাজ্যসভায় সরব হলেন সিপিএম সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। জিরো আওয়ারে বুধবার ইউপিএসসি পরীক্ষার প্রসঙ্গ তুলে তিনি বলেন, ভাষা খুবই স্পর্শকাতর একটি বিষয়। দেশ ভাগের পরে পূর্ব পাকিস্তানে জাতীয় ভাষা হিসাবে উর্দু চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে আন্দোলন, যার স্লোগান ছিল ‘ওরা আমার মুখের ভাষা কাইড়্যা নিতে চায়, যে ভাষায় কথা কইতো আমার বাপ দাদায়’, ২১শে ফেব্রুয়ারির ভাষা শহিদ বা বরাক ভ্যালির ঘটনা টেনে আনেন ঋতব্রত। পাশাপাশিই তাঁর অভিযোগ, সিভিল সার্ভিসের জন্য সি-স্যাট পরীক্ষায় ইংরেজি মাধ্যমের বাইরে এবং গ্রামাঞ্চলে পড়াশোনা করে আসা পড়ুয়াদের প্রতি বৈষম্যের বিহিত করতে ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত পরীক্ষার্থীদের যে ‘কমপেনসেটরি অ্যাটেমপ্ট’-এর সুযোগ দেওয়ার কথা ছিল, তা এখনও হয়নি। তাঁর এই বক্তব্যের পক্ষে সমর্থন জানাতে দাঁড়িয়ে পড়েন বিভিন্ন আঞ্চলিক দলের সাংসদেরা। সিপিএম সাংসদকে সমর্থন করে বক্তৃতাও করেন জেডি (ইউ)-এর শরদ যাদব।

Advertisement

আরও পড়ুন: জোর করে টাকা নেওয়া হয়েছিল, মানল অ্যাপোলো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন