পথ নিরাপত্তা: ৩৫ দিনে ১১ হাজার কিমি পাড়ি দিচ্ছেন বীরেন্দ্র

টার্গেট- পথ নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বাড়াতে সারা দেশে এগারো হাজার কিলোমিটার পথ পাড়ি দেওয়া। লক্ষ্য- ৩৫ দিনে দেশের সবক’টি রাজ্যকেই ছুঁয়ে যাওয়া। মোটর সাইকেলে। নভেম্বরের ১৫ তারিখে কলকাতা থেকে মোটর সাইকেলে রওনা হয়ে দিনে-রাতে গড়ে পাঁচশো কিলোমিটার ঘুরে সফরের এগারো দিনে আজ পা রেখেছেন মুম্বইয়ে।

Advertisement

বিতান ভট্টাচার্য

ব্যারাকপুর শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৫ ১৫:০৮
Share:

টার্গেট- পথ নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বাড়াতে সারা দেশে এগারো হাজার কিলোমিটার পথ পাড়ি দেওয়া।

Advertisement

লক্ষ্য- ৩৫ দিনে দেশের সবক’টি রাজ্যকেই ছুঁয়ে যাওয়া। মোটর সাইকেলে।

নভেম্বরের ১৫ তারিখে কলকাতা থেকে মোটর সাইকেলে রওনা হয়ে দিনে-রাতে গড়ে পাঁচশো কিলোমিটার ঘুরে সফরের এগারো দিনে আজ পা রেখেছেন মুম্বইয়ে। এই নিয়ে আটটি রাজ্য ঘোরা হয়ে গেল তাঁর।

Advertisement

ওই মোটর সাইকেল আরোহীর নাম বীরেন্দ্র সিংহ মানসিয়া। বয়স ৪০ বছর। বাড়ি বরানগরে।

এ দেশে বছরে গড়ে পঞ্চাশ হাজারেরও বেশি বাইক-আরোহীর মৃত্যু হয় পথ দুর্ঘটনায়। তাই বীরেন্দ্রবাবুর লক্ষ্য, সেই দুর্ঘটনা এড়ানোর জন্য জনসচেতনতা বাড়ানো। কী ভাবে নিরাপদে বাইক চালানো যায়, কী ভাবে কমানো যায় রাস্তাঘাটে জীবনের ঝুঁকি, সে সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতেই পুরোপুরি নিজের উদ্যোগে, মোটর সাইকেল নিয়ে দেশ পরিক্রমায় বেরিয়ে পড়েছেন ‘বুলেট ক্লাবে’র সদস্য বীরেন্দ্রবাবু। তাঁর আরও একটি লক্ষ্য রয়েছে। তা হল, সারা দেশে শিশু কন্যাদের সুরক্ষায় প্রচার করা। তার জন্য প্রচুর পোস্টারও সঙ্গে নিয়ে ঘুরছেন বীরেন্দ্রবাবু। কোনও স্পনসর না পেলেও, তাঁকে উৎসাহ জুগিয়েছেন, জুগিয়ে চলেছেন তাঁর ‘বুলেট ক্লাবে’র অন্য সদস্যরা। বাকি রাজ্যগুলি ঘুরে আগামী ডিসেম্বরের মাঝামাঝি তিনি ফিরে আসবেন কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন