Kolkata Metro

নজর রেল বোর্ডের দিকে, পরিষেবা চালু নিয়ে সংশয়

কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রক মেট্রো চলাচলের জন্য আদর্শ আচরণবিধি তৈরি করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২০ ০৩:২৯
Share:

হুড়োহুড়ি: মেট্রোয় ওঠার জন্য দরজায় ভিড়। ফাইল চিত্র

রাজ্য চাইলেও আগামী ৮ সেপ্টেম্বর থেকেই মেট্রো চলবে কি না তা নিয়ে ধোঁয়াশায় মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

সংক্রমণের পরিবেশে রাজ্যের সঙ্গে আলোচনা সাপেক্ষে মেট্রোয় দূরত্ব বিধি মেনে চলা-সহ ভিড় নিয়ন্ত্রণের সব ব্যবস্থা চূড়ান্ত হওয়ার পরেই ট্রেন চালাতে ছাড়পত্র দেবে রেল বোর্ড, এমনই খবর পাওয়া গিয়েছে মেট্রো সূত্রে।

কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রক মেট্রো চলাচলের জন্য আদর্শ আচরণবিধি তৈরি করছে। সে সব হাতে পেয়েই রাজ্য সরকারকে বৈঠকে বসার প্রস্তাব দেওয়া হবে বলে সোমবার জানিয়েছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী। দু’পক্ষের আলোচনায় স্থির হওয়া ব্যবস্থাপনা সম্পর্কে রেলবোর্ডকে জানানো হবে। সে সব খতিয়ে দেখেই কলকাতায় মেট্রো চলাচলের ছাড়পত্র দেবে রেলবোর্ড। তাই শহরে মেট্রো চালু হওয়া নিয়ে নির্দিষ্ট ভাবে এখনই মুখ খুলতে নারাজ মেট্রো কর্তৃপক্ষ। সারা দেশে আগামী ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো পরিষেবা শুরু করার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তার আগেই আদর্শ আচরণ বিধি প্রকাশ করবে কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রক।

Advertisement

গত জুলাইয়ে রাজ্য সরকার মেট্রো পরিষেবা শুরুর বিষয়ে আগ্রহ দেখায়। কিন্তু দূরত্ব-বিধি মেনে চলা-সহ ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে রাজ্য এবং মেট্রো কর্তৃপক্ষের বৈঠকে জট কাটেনি। এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে অনুমতি চেয়ে রাজ্য প্রশাসনের তরফে চিঠি দেওয়া হলেও কেন্দ্রের অনুমতি মেলেনি।

আরও পড়ুন: ছোঁয়াচ-বিধির পাতালপ্রবেশ

এ দিকে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত সাপ্তাহিক লকডাউন চালিয়ে যাওয়ার কথা এ দিন জানিয়েছে রাজ্য প্রশাসন। তাই লকডাউনের মধ্যেই মেট্রো পরিষেবা শুরু করার অনুমতি মেলা নিয়ে সংশয়ে রেলের আধিকারিকদের একাংশও।

তবে, আনলক -৪ পর্বে কেন্দ্র নিজেই রাজ্যগুলির সঙ্গে পরামর্শ ক্রমে মেট্রো চলাচলের অনুমতি দেওয়ায় পরিস্থিতি আগের তুলনায় সহজ হয়েছে বলে মনে করা হচ্ছে।

দেশের অন্যান্য শহরে মেট্রো রেলের অধীনে নেই। রাজ্য সরকার এবং কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের ব্যবস্থাপনায় ওই সব জায়গায় মেট্রো চলায় সেখানে রেলের অনুমতির প্রয়োজন পড়বে না।

মেট্রো আধিকারিকদের একাংশ জানিয়েছেন, করোনার পরিস্থিতিতে সকালের দিকে দেরিতে শুরু করে রাতে নির্ধারিত সময়ে আগেই পরিষেবা বন্ধ করে দেওয়া হতে পারে। সকাল ৮টা বা ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেট্রো চালানো হতে পারে।

সূত্রের খবর, পরিষেবা চালু হলেও বাতানুকূল কামরায় ব্লোয়ারই বেশি চালানো হতে পারে। তবে, আদর্শ আচরণ বিধি অনুযায়ী মেট্রোয় কামরা পিছু যাত্রী সংখ্যা খুব কম রাখা হলে সমস্যার আশঙ্কা করছেন আধিকারিকদের একাংশ। তাঁরা মনে করেন কলকাতায় যাত্রীসংখ্যার যা চাপ রয়েছে, তাতে ওই সংখ্যা খুব কম হলে স্টেশনে ভিড় বাড়তে পারে।

যাত্রীদের দীর্ঘ সময় স্টেশনে অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন