Calcutta High Court

কৌশিক চন্দের বেঞ্চ থেকে মামলা সরান, মমতার আইনজীবীর চিঠি প্রধান বিচারপতিকে

হাই কোর্টের ক্ষেত্রে যে হেতু প্রধান বিচারপতিই হচ্ছে 'মাস্টার অফ রোস্টার'। তিনিই ঠিক করেন কোন মামলা কোন বিচারপতির বেঞ্চে উঠবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৮:৪১
Share:

হাই কোর্টের বেঞ্চ বদলের আর্জিতে প্রধান বিচারপতিকে চিঠি মুখ্যমন্ত্রীর আইনজীবীর। নিজস্ব চিত্র

নন্দীগ্রাম মামলা বিচারপতি কৌশিক চন্দের এজলাস থেকে সরানোর আর্জি জানালেন আইনজীবী সঞ্জয় বসু। শুক্রবার এই মর্মে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে তিনি একটি চিঠি দেন। কারণ হিসাবে ওই চিঠিতে বিচারপতি চন্দের অতীত রাজনৈতিক যোগের কথা উল্লেখ করেছেন।

Advertisement

ভোট গণনায় কারচুপির অভিযুক্ত তুলে হাই কোর্টে মামলা দায়ের করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিচারপতি চন্দের বেঞ্চে ওঠে মামলাটি। সেখানেই শুনানির কথা ছিল। কিন্তু শুনানি হয়নি। এই ধরনের মামলায় অভিযোগকারীকে উপস্থিত থাকতে হয় বলে জানায় আদালত। আগামী বৃহস্পতিবার ওই একই বেঞ্চে মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়। তারই মধ্যে ওই মামলার বেঞ্চ বদলের দাবিতে শুক্রবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে চিঠি লেখেন সঞ্জয়। যিনি নন্দীগ্রাম মামলায় মুখ্যমন্ত্রীর তরফে আবেদনকারী। চিঠিতে সঞ্জয় জানান, বিচারপতি চন্দের সঙ্গে একটি রাজনৈতিক দলের সম্পর্ক ছিল। ফলে তাঁর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। তাই মামলাটি অন্য বেঞ্চে সরানো হোক।

হাই কোর্টের ক্ষেত্রে যে হেতু প্রধান বিচারপতিই হচ্ছেন 'মাস্টার অফ রোস্টার'। তিনিই ঠিক করেন কোন মামলা কোন বিচারপতির বেঞ্চে উঠবে। নন্দীগ্রাম মামলার ক্ষেত্রে তিনি বিচারপতি চন্দকে বেছে নিয়েছেন। তাই মুখ্যমন্ত্রীর আইনজীবী শুক্রবার প্রধান বিচারপতিকে চিঠি লিখেছেন। তবে এই আর্জি প্রধান বিচারপতি গ্রহণ করেন কি না তা দেখার। অন্য দিকে, আইনজীবীদের একাংশ মনে করছে, এই ধরনের বিতর্কের সূত্রপাত হলে অনেক সময় বিচারপতি নিজেই মামলা থেকে সরে দাঁড়ান। এমন উদাহরণ অনেক রয়েছে। এ ক্ষেত্রেও প্রধান বিচারপতি যদি এই মামলা অন্য বেঞ্চে না পাঠান, তাহলে বিচারপতি চন্দের উপরই নির্ভর করবে মামলার ভবিষ্যৎ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন