Padma Award

Padma Award: পদ্মশ্রীর কৃতিত্ব সাঁওতালি সমাজের: কালীপদ

ঝাড়গ্রামের বাসিন্দা সাহিত্য জগতে ‘খেরওয়াল সরেন’ ছদ্মনামে বেশি পরিচিত। এর আগে দু’বার সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ০৫:৩৪
Share:

কালীপদ সরেন। —নিজস্ব চিত্র।

কেন্দ্রের ‘পদ্মশ্রী’ সম্মান পেলেন সাঁওতালি সাহিত্যিক কালীপদ সরেন। তবে এই ঝাড়গ্রামের বাসিন্দা সাহিত্য জগতে ‘খেরওয়াল সরেন’ ছদ্মনামে বেশি পরিচিত। এর আগে দু’বার সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হয়ে‌ছেন।

Advertisement

বছর চৌষট্টির খেরওয়ালের বাড়ি ঝাড়গ্রাম শহরের ভরতপুরে। অবসরপ্রাপ্ত ব্যাঙ্ককর্মী খেরওয়াল নিজের সাহিত্যচর্চার জন্য ৩৩ বছরের চাকরি জীবনে প্রোমোশন নেননি। ২০০৭ সালে ‘চেৎরে চিকায়েনা’ নাটকের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার পান তিনি। দিব্যেন্দু পালিতের উপন্যাস ‘অনুভব’ সাঁওতালি ভাষায় অনুবাদ করার জন্য ২০১৯ সালে সাঁওতালিতে সেরা অনুবাদ-কাজের জন্য সাহিত্য অকাদেমি পান। পদ্মশ্রী পাওয়া নিয়ে কালীপদ ওরফে খেরওয়াল বলেন, ‘‘দু’বার সাহিত্য অকাদেমি পুরস্কার কিংবা এ বার পদ্মশ্রী পাওয়ায় আমার কোনও কৃতিত্ব নেই। যে সমাজের কথা লিখি, আমার সেই সব সাঁওতাল মা-ভাই-বোনেদের ভালবাসার জন্যই এটা সম্ভব হয়েছে।’’

বুধবার ঝাড়গ্রাম সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে খেরওয়ালকে সংবর্ধনা দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন