Heatwave Alert

মঙ্গলেও ৪০-এর নীচে কলকাতার তাপমাত্রা, তবে তীব্র তাপপ্রবাহ মালদহ-সহ চার এলাকায়

সোমবারের মতো মঙ্গলবারেও কলকাতার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির নীচে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২১:৪৮
Share:

মঙ্গলবার রাজ্যের চার জায়গায় তীব্র তাপপ্রবাহ। — ফাইল চিত্র।

রাজ্যের তাপমাত্রা সোমবারের মতো মঙ্গলবারও তুলনামূলক কমের দিকেই থাকল। ১২টি এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। তবে কলকাতা, দমদম সেই তালিকায় নেই। সোমবারের মতো মঙ্গলবারও কলকাতায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের কম। তবে উপকূলের কাছে চার এলাকায় মঙ্গলবার তীব্র তাপপ্রবাহ চলেছে। দক্ষিণবঙ্গের আরও চার এলাকায় ছিল তাপপ্রবাহ। উত্তরবঙ্গের মালদহেও ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে তাপমাত্রা।

Advertisement

সোমবারের মতো মঙ্গলবারেও কলকাতার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির নীচে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার ডায়মন্ড হারবার, দিঘা, হলদিয়া, সাগরদ্বীপে ছিল তীব্র তাপপ্রবাহ। ডায়মন্ড হারবারে দিনের তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। দিঘায় সোমবারের পর মঙ্গলবারও ছিল তীব্র গরম। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। হলদিয়ায় দিনের তাপমাত্রা ছিল ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। সাগরদ্বীপে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

গত কয়েক দিন রাজ্যে সব থেকে গরম ছিল পানাগড়ে। ৪৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডিও ছাড়িয়েছে সে। মাঝে মধ্যে তাকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে মেদিনীপুর। মঙ্গলবারও পানাগড়ে তাপপ্রবাহ চলেছে। তবে তাপমাত্রা কিছুটা কমেছে। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। মেদিনীপুরে তাপমাত্রা তার থেকে বেশি হলেও তাপপ্রবাহ হয়নি। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Advertisement

গ্রাফিক: সনৎ সিংহ।

দক্ষিণবঙ্গে গরম আগের ক’দিনের থেকে তুলনামূলক কম থাকলেও উত্তরবঙ্গে কিন্তু ক্রমেই চড়ছে পারদ। মালদহে দিনের তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেখানে মঙ্গলবার তাপপ্রবাহ হয়েছে। ৪০ ছুঁইছুঁই তাপমাত্রা ছিল বালুরঘাটে। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। বাগডোগরায় দিনের তাপমাত্রা ছিল ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। দার্জিলিঙে দিনের তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস।

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় চলবে তাপপ্রবাহ। পূর্ব মেদিনীপুরে বৃহস্পতিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিম মেদিনীপুরে বুধ এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহ হতে পারে। দুই জেলাতেই জারি করা হয়েছে লাল সতর্কতা। বুধ এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও। বুধবার তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুরে। ফলে পাহাড় ছাড়া রাজ্যের উত্তর থেকে দক্ষিণে অস্বস্তি ক্রমেই বাড়বে। তাপপ্রবাহের কারণে অবস্থা হবে হাঁসফাঁস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন