West Bengal Weather Update

কলকাতা আবার ৪০ ছাড়াবে! শনি পর্যন্ত তীব্র হবে তাপপ্রবাহ গোটা দক্ষিণ এবং উত্তরের তিন জেলায়

হাওয়া অফিস জানিয়েছে, মেঘলা থাকার কারণে পশ্চিমের কিছু জায়গায় গরম কম ছিল। মেঘ কেটে গেলেই গরম বৃদ্ধি পাবে। শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণে তাপমাত্রা বাড়বে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৬:৫৩
Share:

গরম আবার বৃদ্ধি পেতে চলেছে কলকাতা-সহ দক্ষিণের সব জেলায়। — ফাইল চিত্র।

দু’দিনের স্বস্তি আবার বদলে যাবে অস্বস্তিতে! আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী তিন দিনে দক্ষিণের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সম্ভাবনা। শুধু দক্ষিণবঙ্গ নয়, পাহাড় ছাড়া উত্তরবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার পশ্চিমের কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পর সেটাও আর হবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

সোমবার দক্ষিণবঙ্গের বেশির ভাগ এলাকাতেই তাপমাত্রা সামান্য কমেছিল। যদিও উপকূলবর্তী এলাকায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিল। দিঘায় তীব্র তাপপ্রবাহ ছিল। মঙ্গলবার সকাল থেকে কলকাতা-সহ আশপাশের জেলায় গরম থাকলেও তা অসহ্য হয়ে ওঠেনি। শুষ্ক আবহাওয়ার কারণে অস্বস্তি ছিল নিয়ন্ত্রণেই। হাওয়া অফিস জানিয়েছে, মেঘলা থাকার কারণে পশ্চিমের কিছু জায়গায় গরম কম ছিল। মেঘ কেটে গেলেই গরম বৃদ্ধি পাবে। শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণে তাপমাত্রা বাড়বে। আগামী এক-দু’দিনে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াবে। সঙ্গে ভোগান্তি বৃদ্ধি করবে তাপপ্রবাহ। ২৫ এপ্রিল, বৃহস্পতিবার থেকে ২৭ এপ্রিল, শনিবার পর্যন্ত তাপপ্রবাহের তীব্রতা থাকবে।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে শনিবার দক্ষিণবঙ্গের সব জেলায় চলবে তাপপ্রবাহ। পূর্ব মেদিনীপুরে মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিম মেদিনীপুরে বুধ এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহ হতে পারে। দুই জেলাতেই জারি করা হয়েছে লাল সতর্কতা। বুধ এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও। সেখানেও জারি কমলা সতর্কতা। শুক্র এবং শনিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুর, দুই বর্ধমান, দুই ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, হুগলিতে। ওই জেলাগুলির মানুষজনকে সতর্ক করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ওই দুই দিন চলবে তাপপ্রবাহ।

Advertisement

মঙ্গল এবং বুধবার তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুরে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে। সেখানে কমলা সতর্কতা জারি হয়েছে। রাজ্যবাসীকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। প্রয়োজন ছাড়া দুপুরে বেরোতে বারণ করেছে। পাশাপাশি, প্রচুর জল খাওয়ার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন