Shantanu Banerjee

শান্তনুকে নিয়মভঙ্গের চার্জশিট দিল বিদ্যুৎ বণ্টন সংস্থা

বণ্টন সংস্থাটির শৃঙ্খলারক্ষা কর্তৃপক্ষ তথা ডিরেক্টর (মানবসম্পদ) অভিজিৎ  কুমার লাটুয়ার নির্দেশে শান্তনুকে বিধিভঙ্গের অভিযোগে গত ১ জুন চার্জশিট দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ০৬:২৭
Share:

নিয়োগ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত ও রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার কর্মী শান্তনু বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

পাঁচ বছর আগে কর্তৃপক্ষ তাঁর পঞ্চায়েত ভোটে দাঁড়ানোর আর্জি খারিজ করে দিলেও কর্মক্ষেত্রের নিয়ম ভেঙে নির্বাচনে লড়েছিলেন নিয়োগ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত ও রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার কর্মী শান্তনু বন্দ্যোপাধ্যায়। গত মার্চে শান্তনুকে সাসপেন্ড করে বিভাগীয় তদন্ত শুরু করার পরে অবশেষে তাঁর বিরুদ্ধে চার্জশিট দিল বণ্টন সংস্থা। আগামী ৩ জুলাইয়ের মধ্যে জবাব চেয়েছে সংস্থাটি। শান্তনু অবশ্য এখন জেলে।

Advertisement

বণ্টন সংস্থাটির শৃঙ্খলারক্ষা কর্তৃপক্ষ তথা ডিরেক্টর (মানবসম্পদ) অভিজিৎ কুমার লাটুয়ার নির্দেশে শান্তনুকে বিধিভঙ্গের অভিযোগে গত ১ জুন চার্জশিট দেওয়া হয়েছে। নিয়ম অনুয়ায়ী বণ্টন সংস্থার কোনও কর্মী সরাসরি রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত থাকতে পারেন না। কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোনও ভোটেই লড়তে পারেন না।

নির্দেশে বলা হয়েছে, ২০১৮ সালের ৬ এপ্রিল তিনি পঞ্চায়েত ভোটে লড়ার জন্য আর্জি জানান সংস্থাটির মগরা ডিভিশনের ডিভিশনাল ম্যানেজারের কাছে। কিন্তু ১০ এপ্রিল সংস্থাটির জেনারেল ম্যানেজার (মানবসম্পদ উন্নয়ন) ডিভিশনাল ম্যানেজারের মাধ্যমে তাঁকে জানিয়ে দেন যে, তাঁর আর্জি খারিজ হয়ে গিয়েছে। এর পরে সংবাদমাধ্যমের খবরে জানা যায় যে, তিনি ভোটে জিতে কর্মাধ্যক্ষ হয়েছেন। অর্থাৎ, নিয়ম জানা সত্ত্বেও ইচ্ছাকৃত ভাবে তা না মেনে তিনি কাজ করেছেন। এ দিন অবশ্য প্রশ্ন উঠছে, এত দিন কেন চুপ ছিল বণ্টন সংস্থা?

Advertisement

প্রসঙ্গত, বাবার মৃত্যুর পরে বণ্টন সংস্থার সোমরাবাজার গ্রাহক পরিষেবা কেন্দ্রে চাকরি পান শান্তনু। স্নাতক উত্তীর্ণ না হওয়ায় গ্রুপ-ডি হিসাবে চাকরি মেলে। পরে পদোন্নতি হয়ে ‘সিনিয়র টেকনিক্যাল সাপোর্ট হ্যান্ড’ বা প্রযুক্তিগত কাজের সহযোগী হন। কিন্তু অভিযোগ ওঠে, রাজনৈতিক প্রভাব খাটিয়ে তিনি বণ্টন সংস্থার কাজে প্রায় আসতেনই না। পরে এসে হাজিরা খাতায় একসঙ্গে অনেক দিনের সই করে দিতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন