Sharad Pawar

এ বার মমতাকে ফোন পওয়ারের, পাশে থাকার বার্তা, আসবেন প্রচারেও

সিঙ্ঘু সীমানায় কৃষকদের  আন্দোলনে মমতা যে ভাবে সমর্থন জানিয়েছেন এবং কলকাতায় সভা করেছেন, তারও প্রশংসা করেন পওয়ার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২০ ১৫:২৩
Share:

মমতা বন্দ্যোপাধ্যায় ও শরদ পওয়ার। —ফাইল চিত্র

অরবিন্দ কেজরীবাল, ভূপেশ বাঘেলরা আগেই সমর্থন জানিয়েছেন। কৃষক আন্দোলনের সমর্থন এবং কেন্দ্র তথা বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে এ বার মমতা বন্দ্যোপাধ্যায় পাশে পেলেন শরদ পওয়ারকেও। রবিবার সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করে তাঁর আন্দোলনকে সমর্থন জানিয়েছেন এনসিপি সুপ্রিমো। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের প্রচারে আসবেন বলেও মমতাকে আশ্বস্ত করেছেন পওয়ার।

Advertisement

রাজ্যের তিন আইপিএস অফিসারের বদলি নিয়ে শুক্রবারই মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করে টুইট করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবাল। তাঁর বক্তব্য ছিল, কেন্দ্র যে ভাবে রাজ্যের অধিকারের পরোয়া না করে বাংলার পুলিশ অফিসারদের বদলি করছে, তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর আঘাত। পরের দিন শনিবার প্রায় একই ভাবে মমতার টুইট ট্যাগ করে তাঁকে সমর্থন করেছিলেন। রাজ্যের তিন আইপিএস অফিসারের বদলির নিন্দা করে তিনিও কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগেন।

তার পরের দিনই শরদ পওয়ারের ফোন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। পওয়ারের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, এ রাজ্যে জমি অধিগ্রহণের বিরুদ্ধে মমতার আন্দোলনের প্রসঙ্গ স্মরণ করিয়ে দিয়েছেন পওয়ার। একই সঙ্গে বর্তমানে সিঙ্ঘু সীমানায় কৃষকদের আন্দোলনে মমতা যে ভাবে সমর্থন জানিয়েছেন এবং কলকাতায় সভা করেছেন, তারও প্রশংসা করেন পওয়ার। বিজেপির বিরুদ্ধে লড়াইয়েও মমতার পাশে থাকার বার্তা দিয়েছেন মহারাষ্ট্রের এই বর্ষীয়ান নেতা।

Advertisement

আরও পড়ুন: শুভেন্দু ছাড়ায় তৃণমূলের মতো বড় দলের কিছু যায় আসে না, মন্তব্য সুব্রতর

আরও পড়ুন: হাওয়ায় ভোট জেতা যাবে না, সংগঠনই মূল, অমিত-পরামর্শ

লোকসভা ভোটে অ-বিজেপি, অ-কংগ্রেস জোটের চেষ্টা হয়েছিল। তাতে নেতৃত্ব দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ভোটে তেমন সাফল্য না পাওয়ায় সেই প্রচেষ্টা কার্যত পিছনের সারিতে চলে গিয়েছিল। এ বার কৃষক আন্দোলনকে সামনে রেখে ফের সেই জোট ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছে বলেই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের। এ রাজ্যে কয়েক মাস পরেই বিধানসভা ভোট। সেই ভোটে তৃণমূলের হয়ে প্রচারে আসার ব্যাপারে পওয়ারের আশ্বাস সেই ঐক্য আরও জোরদার করবে বলেও মত রাজনৈতিক শিবিরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন