বাঙালি ছেলের দাওয়াতে রাজি প্রধানমন্ত্রী হাসিনা

কলকাতায় ওই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিস্তা চুক্তি নিয়ে কি কোনও আলোচনা হতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৯ ০৪:৪৮
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায় ও শেখ হাসিনা।

ইডেনে ভারত-বাংলাদেশের টেস্ট ক্রিকেটের আসরে থাকবেন বলে আজ নিজেই এক সাংবাদিক বৈঠকে জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২২ নভেম্বর ইডেন টেস্ট শুরু। সেখানে উপস্থিত থাকতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় হাসিনাকে আমন্ত্রণ জানান। হাসিনা যে তাতে সম্মত হয়েছেন, তা আগে সৌরভ জানিয়েছিলেন। প্রসঙ্গত, ইডেনে ভারতের বিরুদ্ধে দিন-রাতের টেস্ট ম্যাচের বিষয়েও এ দিন বাংলাদেশের ক্রিকেট বোর্ডের তরফে সম্মতি প্রকাশ করা হয়েছে।

Advertisement

কলকাতায় ওই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিস্তা চুক্তি নিয়ে কি কোনও আলোচনা হতে পারে? ঢাকায় গণভবনে ডাকা সাংবাদিক বৈঠকে এই প্রশ্ন শুনে শেখ হাসিনার জবাব, ‘‘এটি প্রধানমন্ত্রী হিসেবে দাওয়াত নয়। পশ্চিমবঙ্গ সরকারের তরফেও দাওয়াত নয়। বাঙালি ছেলে সৌরভের দাওয়াত। সৌরভের দাওয়াত বলেই আমি সেখানে যাব।’’ তার পরেই তিনি বলেন, ‘‘বিসিসিআই-এর প্রধান হয়ে সৌরভ আমায় ফোন করে দাওয়াত দিল। বলল, আমি যেন ওখানে যাই এবং খেলার শুরুতে কিছুক্ষণ থাকি। রাজি হয়ে গেলাম। উদ্বোধনী অনুষ্ঠানে যাব। পরে বিকেলেই ফিরে আসব।’’

আবার প্রশ্ন ওঠে, কলকাতা টেস্টকে ঘিরে, তিস্তা চুক্তি নিয়ে কি ক্রিকেট কূটনীতির ছোঁয়া থাকবে? হাসিনার সরস জবাব: ‘‘ক্রিকেটকে নদীর মধ্যে নিয়ে যাচ্ছেন কেন?’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন