Winter

Pre-Winter: নিম্নচাপ সরছে, ঢুকবে উত্তুরে হাওয়া, এ সপ্তাহের শেষেই শহরে শীতের আমেজ

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই আবহাওয়াকে প্রাক-শীত বলা যায়। অর্থাৎ প্রচণ্ড গরম ও প্রবল বৃষ্টির পরে স্বস্তির খবর রাজ্যবাসীর জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ২০:২৯
Share:

চলতি সপ্তাহেই তাপমাত্রা কমবে কলকাতায় ছবি: পিক্সঅ্যাবে

নিম্নচাপ সরতেই প্রাক-শীতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। এই সপ্তাহের শেষে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ অনুভূত হবে। অর্থাৎ প্রচণ্ড গরম ও প্রবল বৃষ্টির পরে স্বস্তির খবর রাজ্যবাসীর জন্য।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ বিহারের দিকে সরে যাওয়ায় উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করবে রাজ্যে। তার ফলে শুক্রবার থেকে কলকাতার তাপমাত্রা কমতে শুরু করবে। ২-৩ ডিগ্রি কমে শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সেই সঙ্গে উত্তুরে হাওয়ায় শীতশীত ভাব অনুভূত হবে।

সপ্তাহ শেষে তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। শুক্রবার থেকে জেলার সর্বনিম্ন তাপমাত্রা আরও কিছুটা কমে ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। পরিষ্কার আবহাওয়া থাকায় বিকেলের পর থেকে তাপ বিকিরণের পরিমাণও বেশি হবে। তার ফলে সন্ধে নামলেই তাপমাত্রার পতন বেশি হবে।

Advertisement

শীতের ভাব অনুভূত হলেও শীত পড়তে এখনও সময় রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। তাই এই আবহাওয়াকে প্রাক-শীত বলছেন আবহবিদরা। তবে এই উত্তুরে হাওয়ার হাত ধরেই বাংলায় শীত পড়বে বলে জানিয়েছে আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন