সোমনাথ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইয়েচুরি, জল্পনা তুঙ্গে

গত ৮ জুলাই প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মবার্ষিকী উপলক্ষে এক মঞ্চে সাক্ষাত্ হয়েছিল দু’জনের। রবিবার লোকসভার প্রাক্তন স্পিকার তথা সিপিএম নেতা সোমনাথ চট্টোপাধ্যায়ের শান্তিনিকেতনের বাড়িতে দেখা করতে গেলেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৫ ১৫:০০
Share:

সোমনাথ চট্টোপাধ্যায়ের বাড়িতে সীতারাম ইয়েচুরি। ছবি: নিজস্ব চিত্র।

গত ৮ জুলাই প্রয়াত প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মবার্ষিকী উপলক্ষে এক মঞ্চে সাক্ষাত্ হয়েছিল দু’জনের। রবিবার লোকসভার প্রাক্তন স্পিকার তথা সিপিএম নেতা সোমনাথ চট্টোপাধ্যায়ের শান্তিনিকেতনের বাড়িতে দেখা করতে গেলেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এ দিন দুপুর ১টা নাগাদ সোমনাথবাবুর বাড়িতে আসেন ইয়েচুরি। সেখানে মধ্যাহ্নভোজ সারেন তিনি। সোমনাথবাবু বলেন, “ওনাকে আমন্ত্রণ জানিয়েছিলাম। উনি এসেছেন দেখা করতে।” এ দিনও ফের দলে ফেরার প্রসঙ্গ উড়িয়ে দিয়েছেন সোমনাথবাবু। তবে তিনি জানান, শরীর ঠিক থাকলে দলীয় কর্মসূচিগুলিতে যোগ দিতে পারেন।

Advertisement

জ্যোতি বসুর জন্মবার্ষিকী উপলক্ষে সোমনাথবাবুর আবির্ভাবের পরই জল্পনা শুরু হয়ে যায়, তবে কি ফের দলে ফিরতে চলেছেন তিনি? সিপিএমের নিয়ম অনুযায়ী কেই যদি দলে ফিরতে চায়, তাঁকে আবেদন করতে হবে। যদিও সোমনাথবাবু সে দিন জানিয়ে দেন তিনি কোনও আবেদন করতে রাজি নন। অন্য দিকে ইয়েচুরিকে সোমনাথবাবু প্রসঙ্গ প্রশ্ন করা হলে তিনি বলেন, “দলে সব ব্যাপারেই একটা নির্দিষ্ট প্রক্রিয়া আছে। সেই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।”

প্রকাশ কারাটের আমলে দল থেকে বহিষ্কার করা হয় সোমনাথ চট্টোপাধ্যায়কে। বর্তমানে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। জ্যোতি বসুর জন্মবার্ষিকী অনুষ্ঠানে এক মঞ্চ ভাগ করে নিতে দেখা যায় ওই দু’জনকে। এমনকী সে দিন সোমনাথবাবু যে প্রতিরোধের কথা বলেছিলেন, সেটাকে সমর্থনও করেন ইয়েচুরি। সে দিন সোমনাথবাবুর দলে ফেরা নিয়ে যে জল্পনা শুরু হয়েছিল, রবিবার সোমনাথবাবুর বাড়িতে ইয়েচুরির সাক্ষাত্ করতে যাওয়ার বিষয়টি সেই জল্পনাকে আরও উস্কে দিল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন