Calcutta High Court

হঠাৎ রাজ্যের এজি পদ ছাড়লেন সৌমেন্দ্রনাথ, বিদেশ থেকে ইস্তফাপত্র পাঠালেন শুধু রাজ্যপালকে

কয়েক দিন ধরেই রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বদল হতে পারে বলে জল্পনা চলছিল। শুক্রবার বিদেশ থেকে তাঁর ইস্তফাপত্র মেল মারফত পাঠিয়ে দিলেন আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৯:৪৭
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বা এজির পদ ছাড়লেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। শুক্রবার মেল মারফত নিজের ইস্তফা রাজ্যপালকে পাঠিয়ে দিয়েছেন তিনি।

Advertisement

বস্তুত, নতুন অ্যাডভোকেট জেনারেল (এজি) নিয়োগ করতে পারে রাজ্য, এ নিয়ে জল্পনা চলছিলই। এজি পদে আইনজীবী কিশোর দত্তকে নিয়োগ করা হতে পারে, এমন জল্পনাও চলছিল। তার মধ্যে বিদেশ থেকে আচমকা পদত্যাগের কথা জানালেন আইনজীবী সৌমেন্দ্রনাথ। হাই কোর্টের একটি সূত্রে খবর, রাজ্যপাল সিভি আনন্দ বোসকে তিনি পদত্যাগপত্র পাঠিয়েছন। পরে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং আইনমন্ত্রী মলয় ঘটককে পদত্যাগপত্র পাঠাবেন তিনি।

উল্লেখ্য, গত ৭ নভেম্বর, মঙ্গলবার পাবলিক প্রসিকিউটর (পিপি) পদ থেকে সরিয়ে দেওয়া হয় শাশ্বতগোপাল মুখোপাধ্যায়কে। নতুন পিপি হন দেবাশিস রায়। তার পর থেকেই এজি পদে বদল নিয়ে জল্পনা শুরু হয়েছিল।

Advertisement

উল্লেখ্য, যে কিশোর দত্ত আবার এজি হচ্ছেন বলে জল্পনা, তিনি এর আগেও রাজ্যের এজি ছিলেন। গত বিধানসভা ভোটের পরে তাঁকে সরিয়ে দেয় নবান্ন। তার পর ২০২১ সালের ১৪ সেপ্টেম্বর ওই পদে আনা হয় সৌমেন্দ্রনাথকে।

আনন্দবাজার অনলাইনকে আইনজীবী সৌমেন্দ্রনাথ বলেন, ‘‘আমি এই মুহূর্তে বিদেশে রয়েছি। শুধু রাজ্যপালকেই ইস্তফাপত্র পাঠিয়েছি।’’ কিন্তু, আচমকা কেন এমন সিদ্ধান্ত? প্রবীণ আইনজীবী বলেন, ‘‘আমি ইউকে-তে আছি। কোনও কারণ ছাড়াই আমি ইস্তফাপত্র পাঠিয়েছি। চিঠিতে কোনও কারণ উল্লেখ করিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন