বইমেলার আসরে সর্বোচ্চ ফরাসি সম্মান সৌমিত্রকে

মেলার ‘থিম দেশ’ এ বার ফ্রান্স। ফরাসি সাহিত্যজগতের একঝাঁক বিদগ্ধজনের সঙ্গে বইপ্রেমী, লেখক ও প্রকাশকেরা মিলে ১০ দিন ধরে চলবে সাহিত্য ও সমকাল-চর্চার নানা অনুষ্ঠান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৭ ০৪:১৮
Share:

প্রকাশ: শহরের এক বণিকসভায় ৪২তম বইমেলার স্মারক উন্মোচন হল মঙ্গলবার। (ইনসেটে) সৌমিত্র চট্টোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

বাঙালিয়ানা ও ফরাসিয়ানা এ বার একাকার!

Advertisement

৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার মাঠই এ বার ফ্রান্সের সঙ্গে সংস্কৃতির সেতুবন্ধের মঞ্চ হয়ে উঠতে চলেছে। সদ্য শুরু হয়েছে, ভারত ও ফ্রান্সের মৈত্রী উৎসব ‘বোঁজুর ইন্ডিয়া’! দু’দেশের রং-বেরঙের মানুষ ও প্রতিভার উদ্‌যাপনের এই অনুষ্ঠান চার মাস ধরে দেশের ৩৩টি শহরে চলবে। কলকাতায় ফ্রান্সের কনসাল জেনারেল দামিয়ঁ সিয়দ মঙ্গলবার বলেন, ‘‘বোঁজুর ইন্ডিয়া-র সমাপ্তি পর্ব এ বার বইমেলার মাঠে হবে।’’

সৌমিত্র চট্টোপাধ্যায়ের হাতে ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মান ‘লেজিয়ঁ দঁ নর’ বইমেলার মাঠেই তুলে দেওয়া হবে। বর্ষীয়ান অভিনেতাকে সম্মান জ্ঞাপনের জন্য কলকাতায় আসার কথা ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী ফ্রাঁসোয়া নিসেনের। ১৯৮৮ সালে সত্যজিৎ রায়কে একই সম্মান জ্ঞাপনে তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট মিতেরঁ এ শহরে এসেছিলেন।

Advertisement

আরও পড়ুন: রাষ্ট্রপতি মাটির মানুষ, আগে চিনতে পারিনি, ভোলবদল মমতার

মেলার ‘থিম দেশ’ এ বার ফ্রান্স। ফরাসি সাহিত্যজগতের একঝাঁক বিদগ্ধজনের সঙ্গে বইপ্রেমী, লেখক ও প্রকাশকেরা মিলে ১০ দিন ধরে চলবে সাহিত্য ও সমকাল-চর্চার নানা অনুষ্ঠান। বোঁজুর ইন্ডিয়া-র তৃতীয় সংস্করণের অন্যতম আকর্ষণ, ভারত ও ফ্রান্সের সম্পর্কের একটি ভ্রাম্যমাণ ডিজিটাল প্রদর্শনীও মেলায় দেখা যাবে বলে জানিয়েছেন সিয়দ। প্রদর্শনী মঞ্চটি এখন দিল্লির ইন্ডিয়া গেটের কাছে রাখা। সদ্য উদ্বোধন হয়েছে সেটির। মুম্বইয়ে গেটওয়ে অব ইন্ডিয়া-র কাছে কিছু দিন রাখার পরে তা কলকাতা বইমেলায় নিয়ে আসার কথা। মেলার সাহিত্য উৎসব কলকাতা লিটারারি মিটে-এ ভারত-ফ্রান্স সম্পর্কের অতীত, বর্তমান, ভবিষ্যত নিয়ে আলোচনা হবে।

মিলনমেলা মাঠে স্থায়ী মেলাপ্রাঙ্গণ গড়ে তোলার কাজ শুরু হবে বলে বইমেলা এ বার সল্টলেকের সেন্ট্রাল পার্কে সরে আসছে। উদ্যোক্তা বুকসেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ড-এর সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়, সভাপতি সুধাংশুকুমার দে-রা আত্মবিশ্বাসী, গত বারের মতো কমবেশি ৭৫০টি ছোট-বড় স্টল নিয়ে বইমেলা তার ঐতিহ্য অটুট রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন