Pre-Puja Bus Service

পুজোর বাজারের জন্য বিশেষ বাস পরিষেবা

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবরের মধ্যে শনি এবং রবিবারের ছুটি ছাড়াও সরকারি ছুটির দিনে ওই বিশেষ বাস পরিষেবা মিলবে বলে পরিবহণ দফতর সূত্রের খবর।

Advertisement

ফিরোজ ইসলাম 

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ০৬:০২
Share:

—প্রতীকী চিত্র।

পুজোর বাজারে ভিড়ের কথা মাথায় রেখে এসপ্লানেড, শ্যামবাজার এবং গড়িয়াহাটের মতো গুরুত্বপূর্ণ বাজার এলাকা থেকে বিশেষ বাস পরিষেবা শুরু করছে রাজ্য পরিবহণ নিগম। সম্প্রতি পুজো পরিক্রমার সূচি ঘোষণার সময়ে ওই বাস পরিষেবা শুরু করার কথা জানান পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবরের মধ্যে শনি এবং রবিবারের ছুটি ছাড়াও সরকারি ছুটির দিনে ওই পরিষেবা মিলবে বলে পরিবহণ দফতর সূত্রের খবর।

Advertisement

দফতর সূত্রে জানা গিয়েছে, এসপ্লানেড থেকে হাওড়া এবং ডানলপ রুটে বাস চালানোর পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে প্রথম ক্ষেত্রে বি বা দী বাগ, স্ট্র্যান্ড রোড হয়ে হাওড়া স্টেশন এবং দ্বিতীয় ক্ষেত্রে চিত্তরঞ্জন অ্যাভিনিউ, বিবেকানন্দ রোড, হাতিবাগান, শ্যামবাজার, বি টি রোড হয়ে ডানলপ পর্যন্ত বাস চলবে। ভিড়ের সময়ে হাওড়া এবং ডানলপগামী বাসের যথাক্রমে ছ’টি এবং তিনটি করে ট্রিপ করার কথা ভাবা হয়েছে। এসপ্লানেড থেকে দুপুরের পরে হাওড়াগামী বাস গ্র্যান্ড হোটেলের উল্টো দিক থেকে এবং ডানলপগামী বাস এল-২০ বাসস্ট্যান্ড থেকে ছাড়বে। এর পাশাপাশি, অপর একটি রুটে শ্যামবাজার থেকে বি টি রোড হয়ে ব্যারাকপুর পর্যন্ত বাস চালানো হবে।

এ ছাড়া, দক্ষিণের গুরুত্বপূর্ণ বাজার এলাকা গড়িয়াহাট থেকে সর্বাধিক তিনটি রুটে বাস চলবে। ওই রুটগুলি হল, গড়িয়াহাট থেকে হাওড়া, বেহালা চৌরাস্তা এবং বেহালা পর্ণশ্রী। প্রতি ক্ষেত্রেই বাস ছাড়বে বালিগঞ্জ বাস টার্মিনাস থেকে। ওই বাসগুলি ভিড়ের সময়ে সর্বাধিক তিনটি করে ট্রিপ করবে বলে খবর।

Advertisement

একই সঙ্গে পুজোর ভিড়ের কথা ভেবে আজ, শনিবার থেকে উত্তর-দক্ষিণ মেট্রোর বাড়তি পরিষেবা শুরু হচ্ছে। যদিও ইস্ট-ওয়েস্ট মেট্রো এখনই সেই পথে হাঁটছে না। পরিবহণ দফতরের আধিকারিকেরা জানাচ্ছেন, উত্তর-দক্ষিণ মেট্রোর পাশাপাশি ২৮ সেপ্টেম্বর থেকে সরকারি বাসের বিশেষ পরিষেবা শুরু হলে যাত্রীদের অনেকটাই সুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন