পরিবেশ সুরক্ষায় রাজ্যসেরা জেলার ২

প্লাস্টিকমুক্ত সবুজ পৃথিবী বিষযে ছবি এঁকে দ্বিতীয় পুরস্কার পেল তমলুকের রাজকুমারী সান্ত্বনাময়ী বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তিথি বাসুলী। শুক্রবার কলকাতার রবীন্দ্র সদনে রাজ্যের স্কুলশিক্ষা দফতর আয়োজিত এক অনুষ্ঠানে তিথির হাতে পুরস্কার তুলে দেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ০৪:২৮
Share:

রাজ্য প্রথম পবিত্র মাজি। নিজস্ব চিত্র

পরিবেশ দূষণ রোধে প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহার বন্ধ করতে সচেতনতা বৃদ্ধির জন্য পরিবেশবিদরা প্রচার শুরু করেছেন। পরিবেশ রক্ষার স্বার্থে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। প্লাস্টিকমুক্ত পরিবেশ গড়ার লক্ষ্যে স্কুল পড়ুয়াদের সচেতনতা বাড়াতে জোর দিয়েছে শিক্ষা দফতর। সেই লক্ষ্যে ‘নির্মল বিদ্যালয় অভিযান’-এ রাজ্যস্তরে অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। প্লাস্টিকমুক্ত সবুজ পৃথিবী বিষযে ছবি এঁকে দ্বিতীয় পুরস্কার পেল তমলুকের রাজকুমারী সান্ত্বনাময়ী বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তিথি বাসুলী। শুক্রবার কলকাতার রবীন্দ্র সদনে রাজ্যের স্কুলশিক্ষা দফতর আয়োজিত এক অনুষ্ঠানে তিথির হাতে পুরস্কার তুলে দেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

পড়াশোনার পাশাপাশি ছোটবেলা থেকেই ছবি আঁকার নেশা তিথির। প্রথম শ্রেণিতে পড়ার সময় থেকেই ছবি আঁকার প্রশিক্ষণ শুরু। বরাবরই মেধাবী ছাত্রী তিথির বিভিন্ন জায়গায় অঙ্কন প্রতিযোগিতায় পুরস্কার জেতাটা প্রায় রেওয়াজ হয়ে দাঁড়িয়েছিল। চলতি বছরে রাজ্য সমগ্র শিক্ষা মিশনের তরফে নির্মল বিদ্যালয় অভিযানের অঙ্গ হিসেবে পড়ুয়াদের ছবি আঁকা প্রতিযোগিতা করা হয়েছিল প্রাথমিক ও মাধ্যমিক বিভাগে। মাধ্যমিক বিভাগে স্কুল ও জেলাস্তরের অঙ্কন প্রতিযোগিতায় তিথির আঁকা ছবি প্রথম স্থান লাভ করেছিল। এরপর রাজ্যস্তরের প্রতিযোগিতায় দ্বিতীয় পুরস্কার তিথিকে আরও শিরোনামে এনেছে।

তমলুক শহরের হাসপাতাল মোড় এলাকার বাসিন্দা তিথির বাবা তরুণ বাসুলী পেশায় ওষুধ ব্যবসায়ী। বাবা-মা ও দিদির সঙ্গে থাকে তিথি। শুক্রবার রাজ্যের শিক্ষামন্ত্রীর হাত থেকে পুরস্কার নেওয়ার পর তিথির প্রতিক্রিয়া, ‘‘অঙ্কন প্রতিযোগিতায় যোগ দিয়ে আগেও অনেক পুরস্কার পেয়েছি। তবে এ বার পরিবেশ সুরক্ষা নিয়ে ছবি এঁকে পুরস্কার পাওয়াটা আমার কাছে খুবই গুরত্বপূর্ণ। ভবিষ্যতে আঁকা নিয়ে পড়াশোনা করতে আরও উৎসাহ পেলাম।’’

Advertisement

তরুণবাবু বলেন, ‘‘বড় মেয়ে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছে। তিথি ছোট থেকে ছবি আঁকতে ভালবাসে। ও পুরস্কার পাওয়ায় অন্য পড়ুয়ারাও উৎসাহী হবে।’’ স্কুলের প্রধানশিক্ষিকা কৃষ্ণা মজুমদার বলেন, ‘‘তিথি পড়াশোনার পাশাপাশি ভাল ছবি আঁকে। আগে স্কুলের কোনও ছাত্রী এই প্রতিযোগিতায় রাজ্যস্তরের পুরস্কার পায়নি। তিথির কৃতিত্বে আমরা সকলেই খুবই খুশি।’’
এদিনই পরিবেশ রক্ষায় রাজ্যস্তরে থিম ‘কাটব না আর একটি গাছও’ প্রতিযোগিতায় প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের পবিত্র মাজি। সে রত্নালি স্টেট প্ল্যান প্রাইমারি স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন