Amit Shah

দিল্লিতে সৌরভ গঙ্গোপাধ্যায় ও অমিত শাহের সাক্ষাৎ ঘিরে জল্পনা

য়ং স্বরাষ্ট্রমন্ত্রী সেখানে তাঁকে চায়ের নিমন্ত্রণে ডেকেছেন, এমন ইঙ্গিতও ভাসতে থাকে। যদিও রাত পর্যন্ত এই খবরের সত্যতা নিশ্চিত করা যায়নি। সৌরভ বা অমিত শাহ কেউ রাজনৈতিক চর্চা নিয়ে মুখ খোলেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২০ ০৪:৪৬
Share:

অরুণ জেটলির মূর্তি উন্মোচনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। সোমবার নয়াদিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে। ছবি: প্রেম সিংহ

উপলক্ষ রাজধানীর ক্রিকেট মাঠে অরুণ জেটলির মূর্তি উন্মোচনের অনুষ্ঠান। আর তা ঘিরে সোমবার ফের চর্চায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের রাজনৈতিক অভিষেকের সম্ভাবনা। কলকাতায় রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে সাক্ষাতের ২৪ ঘণ্টা যেতে না যেতেই অমিত শাহের সঙ্গে দেখা। রাজনৈতিক মহল তো বটেই, ক্রিকেট মহলেও কৌতূহল ছড়ায় এই প্রশ্নে— সৌরভ সত্যিই রাজনীতিতে আসছেন? বিধানসভা নির্বাচনের আগে বঙ্গে বিজেপির মুখ হতে তিনি কি সম্মত হচ্ছেন?

Advertisement

জল্পনা এমনই তুঙ্গে উঠতে শুরু করে যে, রাজধানীর কোনও কোনও মহলে এমন খবরও ছড়িয়ে পড়ে, ফিরোজ শাহ কোটলার (যার নতুন নাম অরুণ জেটলি স্টেডিয়াম) অনুষ্ঠান সেরে সৌরভ হয়তো অমিত শাহের বাংলোয় যাবেন। স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী সেখানে তাঁকে চায়ের নিমন্ত্রণে ডেকেছেন, এমন ইঙ্গিতও ভাসতে থাকে। যদিও রাত পর্যন্ত এই খবরের সত্যতা নিশ্চিত করা যায়নি। সৌরভ বা অমিত শাহ কেউ রাজনৈতিক চর্চা নিয়ে মুখ খোলেননি। অনুষ্ঠানের পরে রবিবার রাজ্যপালের সঙ্গে দেখা করা বা রাজনীতিতে যোগদানের সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হলে সৌরভ সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘‘রাজ্যপাল যদি দেখা করতে চান, যেতেই হয়। ব্যাপারটা সে ভাবেই দেখুন না।’’ দিল্লিতে কোনও রাজনৈতিক কর্মসূচি আছে কি না জানতে চাইলে, সৌরভ জানান, অনুষ্ঠান শেষেই তিনি ফিরে যাবেন। রাতের উড়ানে তিনি কলকাতা ফিরেও আসেন। তবে অনুষ্ঠান শেষে বিমানবন্দর যাওয়ার পথে প্রাক্তন অধিনায়ক অমিত শাহের বাংলো ঘুরে গেলেন কি না, তা নিয়ে চর্চা অব্যাহত।

ওয়াকিবহাল মহল মনে করছে, দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌরভ একান্তে রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে কথাবার্তা বললেও এখনই তা এসপার-ওসপার পর্যায়ে পৌঁছয়নি। এ ব্যাপারে স্পষ্ট চিত্র পেতে সম্ভবত আরও কিছু দিন সময় লাগবে। তবে এটাও ঠিক যে, অতীতে রাজনীতিতে যোগদানের প্রস্তাব পেলেও সৌরভকে নিয়ে এত জল্পনাও আগে হয়নি। কারণ, অতীতে বেশির ভাগ ক্ষেত্রে তিনি সরাসরি বলেছেন, রাজনীতিতে প্রবেশ করতে আগ্রহী নন। এ বার তেমন অনিচ্ছার কথা তাঁর মুখ থেকে এখনও শোনা যায়নি।

Advertisement

আরও পড়ুন: তাঁর মতোই লক্ষ্য অমর্ত্য সেন, সরব মমতা বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন: কিসান রেলের ‘ছদ্মনামে’ বঙ্গে ‘ভোট এক্সপ্রেস’-এর উদ্বোধন মোদীর

সম্ভবত সেই কারণে জল্পনা ক্রমশ বেড়ে চলেছে। রাজনৈতিক মহল এখন দেখার অপেক্ষায় যে, রবিবার রাজ্যপালের সঙ্গে গিয়ে সৌরভের দেখা করা যদি প্রথম রাউন্ড হয়, যদি কোটলায় সোমবার শাহ-সৌরভ সাক্ষাৎ দ্বিতীয় রাউন্ড হয়, তৃতীয় রাউন্ড কী হতে পারে? শাহ-সৌরভ ঘনিষ্ঠতা যে শুধু ক্রিকেট মাঠের কর্মসূচির মধ্যে সীমাবদ্ধ থাকবে, তারই বা কি নিশ্চয়তা রয়েছে? কোটলায় সোমবার জেটলির মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে ক্রিকেটারদের পাশাপাশি ছিলেন অনেক রাজনৈতিক নেতাও। বিজেপি নেতাদেরই ছিল সংখ্যাধিক্য। মূর্তি বসানোর ঘটনা অবশ্য বিতর্কিত চেহারা নিয়েছে বিষান সিংহ বেদীর প্রতিবাদে। প্রাক্তন বাঁ হাতি স্পিনার প্রশ্ন তুলেছেন, জেটলির মতো রাজনৈতিক ব্যক্তিত্বের মূর্তি কেন খেলার মাঠে বসবে? তাঁর সদস্যপদ বাতিল করা হোক বলেও দাবি বেদীর। জেটলি-পুত্র রোহন এ দিন বলেছেন, তাঁরা বেদীকে অনুরোধ করবেন, এমন সিদ্ধান্ত প্রত্যাহার করে নিতে।

কোটলায় জেটলির মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে সৌরভ ছাড়াও প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে ছিলেন গৌতম গম্ভীর, শিখর ধওয়নেরা। এঁদের মধ্যে গম্ভীর ইতিমধ্যেই বিজেপিতে যোগ দিয়ে নির্বাচনে জিতেছেন। ভাষণে সৌরভ এবং গম্ভীরের নাম নেন অমিত শাহ। কারও চোখ এড়াচ্ছে না যে, হালফিলে খেলার মাঠ থেকে রাজনীতিতে যোগ দেওয়া তারকার সংখ্যা ক্রমশ বাড়ছে। এই তালিকায় দেশের অন্যতম সেরা ক্রিকেট অধিনায়কের নাম যুক্ত হয় কি না, তা নিয়েই এখন যত আগ্রহ।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অবশ্য সৌরভ-সম্ভাবনা প্রসঙ্গে এ দিন কলকাতায় বলেন, ‘‘সৌরভ সম্মাননীয় ব্যক্তি। কিন্তু তিনি রাজনীতির লোক নন। রাজনীতি করবেন কোনও দিন বলেনওনি। সংবাদমাধ্যমই জোর করে তাঁকে রাজনীতির ময়দানে পাঠাতে চাইছে।’’ কিন্তু বিজেপি তো তাঁকে স্বাগত জানায়। দিলীপবাবুর ব্যাখ্যা, ‘‘কোনও বিশেষ লোক নন, আমরা সবাইকে স্বাগত জানিয়েছি।’’ সৌরভকে কি বিজেপি ভোটে সম্ভাব্য ‘মুখ্যমন্ত্রী মুখ’ হিসাবে তুলে ধরবে? দিলীপবাবু বলেন, ‘‘তার আগে তো তাঁকে বিজেপিতে যোগ দিতে হবে এবং দলে কাজ করতে হবে। তার পর তো সেই সব প্রশ্ন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন