Bratya Basu

বাংলার ধ্রুপদী ভাষার স্বীকৃতি চাই: শিক্ষামন্ত্রী

আইএসএলআরের সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এ দিন একটি সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়। সেটি অনুযায়ী ভাষা, ভাষাবিজ্ঞান ও সংস্কৃতি আর অনুবাদ চর্চা নিয়ে দু’পক্ষ যৌথ গবেষণা করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ০৬:২৮
Share:

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ফাইল চিত্র।

বেসরকারি ভাবে, ব্যক্তিগত স্তরে দাবি জানানো হচ্ছে অনেক আগে থেকেই। ক্লাসিক্যাল বা ধ্রুপদী ভাষা হিসেবে বাংলা ভাষার স্বীকৃতির জন্য রাজ্য সরকার এ বার কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করতে চলেছে বলে শুক্রবার এক সাংবাদিক বৈঠকে জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন, ‘‘ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজ স্টাডিজ় অ্যান্ড রিসার্চ (আইএসএলআর) এর উপরে কাজ করছে। ওরা আমাদের রিপোর্ট দেবে। আমরা কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করব।’’

Advertisement

এর আগে ব্যক্তিগত উদ্যোগে বাংলাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়ার দাবি উঠলেও সরকারের তরফে এমন আবেদন এই প্রথম পাঠানো হচ্ছে বলে জানান ব্রাত্য। মন্ত্রীর কথায়, ‘‘মলয়ালম, তামিল, ওড়িয়া ভাষাও আগেই ধ্রুপদী ভাষা হিসেবে মান্যতা পেয়েছে। এ বার আমাদের পাওয়ার সময় এসেছে।’’ এ বিষয়ে ‘রাজনীতি’ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে শিক্ষামন্ত্রীর সংযোজন, ‘‘স্বীকৃতি আসবে, যদি না বাংলা ও বাঙালির উপরে কোনও বিরূপ ধারণা কেন্দ্রীয় সরকারের থাকে। বাংলা ভাষার উপরে তা (রাজনীতি) যদি চুইয়ে পড়ে, তা হলে সেটা দুর্ভাগ্যজনক হবে।’’

আইএসএলআরের সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এ দিন একটি সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়। সেটি অনুযায়ী ভাষা, ভাষাবিজ্ঞান ও সংস্কৃতি আর অনুবাদ চর্চা নিয়ে দু’পক্ষ যৌথ গবেষণা করবে। ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস, আইএসএলআরের ডিরেক্টর স্বাতী গুহ, পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান কৌশিকী দাশগুপ্ত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন