Swasthya Sathi Card

স্বাস্থ্যসাথী নিয়ে জটিলতা কাটাতে পৃথক ইউনিট গড়বে রাজ্য, সিদ্ধান্ত মন্ত্রিসভায়

এ বার সেই সমস্ত বিষয়ে সমস্যার সমাধান করতে 'প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট' (পিএমইউ) গড়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক শেষে এই পিএমইউ গড়ার কথা ঘোষণা করেন রাজ্যের শ্রম মন্ত্রী মলয় ঘটক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ২০:৩০
Share:

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে সমস্যার সমাধান করতে ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট’ (পিএমইউ) গড়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। ছবি: সংগৃহীত।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে প্রায়শই নানা অভিযোগের কথা শোনা যায়। বিশেষ করে বেসরকারি হাসপাতাল তথা স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলির দিকেই অভিযোগের আঙুল ওঠে। তাই স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা পরিষেবা পেতে সাধারণ মানুষকে বেসরকারি হাসপাতালে ভোগান্তি পোহানোর ঘটনা প্রায়শই সংবাদের শিরোনামে উঠে আসে। এ বার সেই সমস্ত বিষয়ে সমস্যার সমাধান করতে ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট’ (পিএমইউ) গড়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক শেষে এই পিএমইউ গড়ার কথা ঘোষণা করেন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক। তিনি বলেন, ‘‘স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে কিছু কিছু অভিযোগ আমরা শুনি। স্বাস্থ্যসাথী কার্ডের জন্য প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট গঠন করা হয়েছে। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে যদি কেউ কোনও অভিযোগ করেন, তা হলে এই প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটের মাধ্যমে সঙ্গে সঙ্গে যাতে সমস্যা প্রতিকার করা যায় বা সুরাহা হয়। সেই জন্য এই ইউনিট আগামী দিনে কাজ করবে।’’

Advertisement

এই পিএমইউ গঠন হয়ে গেলে স্বাস্থ্যসাথী কার্ড ফিরিয়ে দেওয়া নিয়ে যে সমস্ত হাসপাতাল বা অন্যান্য স্বাস্থ্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ উঠছে, তাদের বিরুদ্ধে চটজলদি ব্যবস্থা নিতে পারবে রাজ্য সরকার। এমনটাই জানিয়েছেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। কোনও হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ড নেওয়া না হলে তা কেন নেওয়া হচ্ছে না, তাও জানতে চাইবে এই পিএমউই। অনলাইন ও অফলাইন দু’টি পদ্ধতিতে নিজেদের অভিযোগ জানাতে পারবে আম জনতা। ক্রীড়া যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, ‘‘কোনও কোনও হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে গেলে বলা হচ্ছে হাসপাতালে বেড নেই। এমন অভিযোগ পেলেও পিএমইউ তা খতিয়ে দেখবে।’’ নিজেদের দায়িত্ব পালনে রাজ্য সরকার যে যথেষ্ট কড়া পদক্ষেপ করতে পারে তা বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিকে বুঝিয়ে দিতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন নবান্নের এক শীর্ষকর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন