partha chatterjee

Partha Chatterjee: বিনিয়োগের প্রস্তাব দিয়েছে ২৫ সংস্থা, জানালেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

২৫ সংস্থার থেকে বিনিয়োগের প্রস্তাব এসেছে। এমনটাই জানালেন রাজ্যে শিল্প ও বাণিজ্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুক্রবার তাঁর সঙ্গে একাধিক শিল্প ও তথ্যপ্রযুক্তি সংস্থার কর্তাদের বৈঠক হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ১৯:৩৫
Share:

শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিজস্ব চিত্র।

এ রাজ্যে শিল্পের জন্য ২৫ সংস্থার থেকে বিনিয়োগের প্রস্তাব এসেছে। এমনটাই জানালেন রাজ্যে শিল্প ও বাণিজ্য দফতরের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুক্রবার বিধাননগরের দফতরে তাঁর সঙ্গে একাধিক শিল্প ও তথ্যপ্রযুক্তি সংস্থার কর্তাদের বৈঠক হয়।

Advertisement

রাজ্যে শিল্প বিনিয়োগ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে পার্থ বলেন, ‘‘আমি দায়িত্বে এসেই শিল্পোন্নয়ন নিগমকে বলেছিলাম কোথায় কোথায় জমি আছে দেখুন। কোন কোন ধরনের জমি পাওয়া যাচ্ছে দেখুন। ওই সমস্ত জমিতে ২৫ সংস্থা বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।’’ তিনি আরও বলেন, ‘‘আমরা বিজ্ঞাপন দিয়ে জানিয়েছিলাম, আমাদের কাছে কী কী ধরনের জমি রয়েছে। সেই বিজ্ঞাপনেই সংস্থাগুলিকে আবেদন করতে বলা হয়েছিল। সেইসব প্রস্তাব বিভাগীয় স্তরে আলাপ আলোচনার পরেই তাদের সঙ্গে কথাবার্তা বলব।’’

শিল্পমন্ত্রী জানিয়েছেন, কোনও বৃহৎ গোষ্ঠী নয়। প্রস্তাবগুলি এসেছে ছোট শিল্পোদ্যাগীদের থেকেই। তবে লৌহ শিল্পের সঙ্গে যুক্ত একটি সংস্থাও রাজ্যে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন বলে দাবি করেন শিল্পমন্ত্রী। তিনি বলেন, ‘‘লৌহ শিল্পের একটি সংস্থাও বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। এখনই আমরা তাদের নাম প্রকাশ করব না।’’ তবে সবক্ষেত্রেই বিনিয়োগকারীদের জমি কিনে নিতে হবে বলেই সাফ জানিয়েছেন শিল্পমন্ত্রী। এক্ষেত্রে জমি ‘কনভারশনের’ ক্ষেত্রে শিল্প দফতর তাদের সাহায্য করবে। কোনও ক্ষেত্রেই রাজ্য সরকার জমি অধিগ্রহণ করবে না।

Advertisement

এছাড়াও, অ্যাসোচ্যাম, এসার অয়েলের মতো সংস্থাগুলি বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন পার্থ। তাঁর দাবি, এসার অয়েল যে প্রস্তাবটি দিয়েছে, তাতে কম করেও ৬০০ জনের কর্মসংস্থান হবে। দুর্গাপুর ও পানাগড় অঞ্চলে তাঁদের এই প্রকল্পের কাজ হবে। অ্যসোচ্যাম আবার হোমিওপ্যাথিক হাব করার জন্য জমি চেয়েছে। ফ্লিপকার্ট জানিয়েছে তারা এ রাজ্যে আটটি গুদাম বানাতে চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন