দুই হাওয়ার মিশেলেই মেঘ-বৃষ্টির আবহাওয়া

ডুয়ার্সের জেলাগুলিতেও বৃষ্টি হয়েছে। সঙ্গে কনকনে শীত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৩৭
Share:

শনিবার বেলা ১২টার পর থেকে তুষারপাত শুরু হয় দার্জিলিংয়ে। বিকেল পর্যন্ত মাঝেমাঝেই বরফ পড়েছে। —নিজস্ব চিত্র।

আবহাওয়ার ভেল্কি বোধ হয় একেই বলে!

Advertisement

শনিবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আকাশ ছিল মেঘলা। কোথাও ইলশেগুঁড়ি, কোথাও বা ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। সঙ্গে ঠান্ডা হাওয়া। উত্তরবঙ্গের দার্জিলিঙে এ দিন বরফ পড়েছে! ডুয়ার্সের জেলাগুলিতেও বৃষ্টি হয়েছে। সঙ্গে কনকনে শীত।

ক্যালেন্ডারে ফাল্গুন মাস। কিন্তু শীত পেরিয়েও যেন বিদায় নিচ্ছে না শীত। আবহাওয়া দফতরের থার্মোমিটারে পারদ মাথাচাড়া দিলেও এ দিন সকালে রীতিমতো ঠান্ডা লেগেছে। কেন এমন ভেল্কি?

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের খবর, শীত বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গে রাজ্যে উত্তুরে হাওয়ার বদলে পূর্ব দিক থেকে হাওয়া বইছে। কিন্তু বর্তমানে একটি পশ্চিমী ঝঞ্ঝা রাজ্যের উপর দিয়ে বয়ে যাচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝার ঠান্ডা হাওয়া এবং বঙ্গোপসাগরের গরম জোলো বাতাসের মিশ্রণে মেঘ তৈরি হয়েছে। উত্তরবঙ্গেও সেই একই কারণে মেঘলা আকাশ। পাহাড়ে তুষারপাত হয়েছে।

কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘রবিবার থেকে দক্ষিণবঙ্গের বেশির ভাগ জায়গাতেই আকাশ পরিষ্কার হয়ে যেতে পারে। উপকূলবর্তী এলাকাগুলিতে কোথাও কোথাও আংশিক মেঘলা থাকতে পারে। তবে উত্তরবঙ্গে আকাশ মেঘলা থাকবে। উত্তরবঙ্গের কোনও কোনও এলাকায় হাল্কা বৃষ্টিও হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন