Jadavpur University

শান্তিতে ভোট যাদবপুরে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ০৪:১২
Share:

ফাইল চিত্র।

উপাচার্য শান্তি ও গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখার আর্জি জানিয়েছিলেন। বুধবার শান্তিতেই ছাত্র সংসদের ভোট হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। তিন বছর পরে অনুষ্ঠিত নির্বাচন ঘিরে ক্যাম্পাসে ছিল উৎসবের মেজাজ।

Advertisement

এ বারেই প্রথম যাদবপুরে প্রার্থী দিয়েছে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। ক্যাম্পাসে যত না, ক্যাম্পাসের বাইরের বিস্তীর্ণ এলাকা ব্যানার, পোস্টার, পতাকায় ভরিয়ে দিয়েছিল তারা। যাদবপুর রেল স্টেশন থেকে বেরিয়েই চোখে পড়েছে তাদের প্রার্থীদের ছবি-সহ বিবরণ লেখা বড় বড় ব্যানার। সেই ভোট-সজ্জা চলেছে ৮বি বাসস্ট্যান্ড থেকে বিশ্ববিদ্যালয়ের চার নম্বর গেট পর্যন্ত।

ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির বিদায়ী ছাত্র সংসদের সম্পাদক অভীক দাস এ দিন বলেন, ‘‘যে-ভাবে ক্যাম্পাসের বাইরে এবিভিপি নিজেদের ব্যানার, পোস্টার, পতাকা লাগিয়েছে, তাতে বোঝাই যাচ্ছে, কত টাকা খরচ করেছে ওরা। একটা ছাত্রভোটে এত টাকা খরচ করছে, অথচ দেশের জন্য সঙ্ঘ পরিবারের কোনও চিন্তাভাবনা নেই।’’ বিশ্ববিদ্যালয়ের ভিতরে-বাইরে প্রচুর পোস্টার, পতাকা ছিল টিএমসিপিরও। ডিএসএফ ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির সল্টলেক ক্যাম্পাসে অলচিকি ভাষাতেও পোস্টার দিয়েছে। মূল ক্যাম্পাসে ছিল তাদের উর্দু পোস্টার।

Advertisement

ভোট চলাকালীন উপাচার্য সুরঞ্জন দাস এবং রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু মূল ক্যাম্পাস ঘুরে দেখেন। সান্ধ্য শাখার ভোটের সময়েও ক্যাম্পাস পরিদর্শন করেন তাঁরা। শান্তিতে ভোট হওয়ায় এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয়ের সব পক্ষকে ধন্যবাদ জানিয়েছেন উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য মেনে গণতান্ত্রিক এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকায় সন্তোষ প্রকাশ করেছেন তিনি। আজ, বৃহস্পতিবার ভোট গণনা এবং ফল প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন