মোদীকে উচ্ছেদের ডাকে নেই এসইউসি

আবার ভোটের চেয়ে আন্দোলনই বড়। তাই আগামী লোকসভা নির্বাচনে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে উচ্ছেদের ডাক দিচ্ছে না এসইউসি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮ ০৩:৩৫
Share:

ভোটে জোটের ‘গন্ধবিচার’ করতে হবে! আবার ভোটের চেয়ে আন্দোলনই বড়। তাই আগামী লোকসভা নির্বাচনে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে উচ্ছেদের ডাক দিচ্ছে না এসইউসি।

Advertisement

মহাজাতি সদনে এসইউসি-র সদ্যসমাপ্ত রাজ্য সম্মেলন থেকে অন্তত ২০১৯-এর লোকসভা নির্বাচনে মোদী সরকারকে উচ্ছেদের ডাক দেওয়ার সিদ্ধান্ত হয়নি। সম্মেলন থেকে নির্বাচিত দলের নতুন রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্যের বক্তব্য, ‘‘আমরা কেন্দ্রের মোদী সরকার এবং রাজ্যের তৃণমূল সরকারের
সব জনবিরোধী নীতির বিরুদ্ধে লাগাতার আন্দোলন গড়ে তুলছি। আন্দোলনের মধ্য দিয়ে যখন ওই সরকারগুলি উচ্ছেদ হবে, হবে। তার আগে যেমন তেমন জোট করে ভোটের মধ্য দিয়ে কোনও দলকে সরকার থেকে ফেলার ডাক আমরা দিই না।’’ এসইউসি নেতৃত্বের বক্তব্য, সিঙ্গুর, নন্দীগ্রাম-কাণ্ডের আগে তাঁরা বামফ্রন্ট সরকারকেও উচ্ছেদের ডাক দেননি।

বস্তুত, ‘যেমন তেমন জোট’ বলতে এসইউসি বোঝাতে চাইছে, সিপিএমের সঙ্গে কংগ্রেসের সমঝোতা। এসইউসি-র বক্তব্য, কংগ্রেসকে নিয়ে আপত্তির কারণেই সিপিএমের সঙ্গে তাদের যৌথ আন্দোলনের ইচ্ছে থাকলেও তা বাস্তবায়িত করতে বার বার ধাক্কা খেতে হচ্ছে। এসইউসি-র সূত্র— ‘প্রকৃত বিপ্লবী’, ‘জনসাধারণের প্রকৃত বন্ধু’ কোনও শক্তি যত ক্ষণ পর্যন্ত বিকল্প হিসাবে উঠে না
আসছে, তত ক্ষণ সরকার পরিবর্তনের ডাক দেওয়া অবান্তর! কিন্তু রাজনৈতিক শিবিরের একাংশের প্রশ্ন, তা হলে কি ‘প্রকৃত বিপ্লবী’র অপেক্ষায় আপাতত বিজেপিকেই সরকারে রেখে দেওয়ার ডাক দিচ্ছে এসইউসি?

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন