Mukul Roy

২১ জুলাইয়ের সমাবেশে আচমকা হাজির মুকুল রায়, জানালেন, মমতার সঙ্গে দেখা হয়েছে, কথা হয়নি

গত বছর ২১ জুলাইয়ের সমাবেশেও এসেছিলেন মুকুল। সে বারও সমাবেশ মঞ্চে ওঠেননি তিনি। নীচে থেকে পরিচিতদের সঙ্গে সাক্ষাৎ করে ফিরে গিয়েছিলেন রায় সাহেব।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৬:৪০
Share:

ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের কাছে তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ মঞ্চের পিছনে মুকুল রায় এবং তাঁর পুত্র শুভ্রাংশু রায়।

এই সে দিনও তিনি বলেছেন, বিজেপিতে আছেন। সেই মুকুল রায়ই হাজির তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশে। শুক্রবার যখন সমাবেশ প্রায় শেষের দিকে, শেষ বক্তা হিসাবে বক্তৃতা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তখনই একটি সাদা গাড়িতে চেপে মঞ্চের পিছনে এসে নামতে দেখা যায় মুকুলকে। পুত্র শুভ্রাংশু রায় সকাল থেকেই স্বেচ্ছাসেবকদের পোশাকে মোতায়েন ছিলেন সভামঞ্চের কাছে। তিনিই এগিয়ে এসে উদ্যোগী হয়ে বাবাকে মঞ্চের দিকে নিয়ে যান। যদিও মঞ্চে ওঠেননি মুকুল।

Advertisement

সভাস্থলে উপস্থিত অনেকেই প্রথমে চিনতে পারেননি কাঁচাপাকা চুলের কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুলকে। পরে শুভ্রাংশুকে দেখে তাঁর বাবা মুকুলকে চিনতে পারেন। তার পরে শুভ্রাংশুর সঙ্গে সেখানে উপস্থিত স্বেচ্ছাসেবকেরা মুকুলকে নিয়ে যেতে শুভ্রাংশুকে সহযোগিতা করেন।

গত বছর ২১ জুলাইয়ের সমাবেশেও এসেছিলেন মুকুল। সে বারও মঞ্চে ওঠেননি তিনি। নীচে বসে থেকে পরিচিতদের সঙ্গে সাক্ষাৎ করে ফিরে গিয়েছিলেন। শুক্রবার পরিচিতেরা জানতে চান, তাঁর শরীর কেমন আছে। জবাবে মুকুল বলেন, ‘‘শরীর মোটামুটি ভালই আছে। তবে এখন আর বাড়ি থেকে খুব বেশি বার হই না।’’ উপস্থিত কুশলপ্রশ্নকারীদের মুকুল বলেন, ‘‘এসো না একদিন বাড়িতে। কথা হবে।’’ এর পর সভা শেষ হয়ে গেলে ঘরফেরতা ভিড়ের মধ্যে চলে যান মুকুল-শুভ্রাংশু। তার কিছু পরে বেরিয়ে এসে গাড়ির দিকে চলে যান তিনি। সমাবেশস্থল ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় মুকুলকে প্রশ্ন করা হয়, মুখ্যমন্ত্রীর সঙ্গে কি তাঁর দেখা হয়েছে? জবাবে মুকুল বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা হয়েছে। তবে কথা হয়নি।’’ তাঁর বাবার এ হেন আচমকা জুলাইয়ের সমাবেশে আসা নিয়ে পুত্র শুভ্রাংশ পরে বলেন, ‘‘বাবা অসুস্থ। তা-ও ২১ জুলাইয়ের কর্মসূচিতে আসতে চেয়েছিলেন। তাই নিয়ে এসেছিলাম। আবার তিনি বাড়ি ফিরে গিয়েছেন।’’ তৃণমূলের একটি সূত্রের দাবি, শুক্রবারের সভায় মুকুলের আসা নিয়ে বৃহস্পতিবার মমতার সঙ্গে শুভ্রাংশুর ফোনে একপ্রস্ত কথা হয়েছিল। ফলে অনেকেই আশা করেছিলেন, মুকুল আসবেন। তবে সে কথা আনুষ্ঠানিক ভাবে কেউই জানাতে চাইছিলেন না।

Advertisement

প্রসঙ্গত, সাড়ে তিন বছর বিজেপিতে কাটিয়ে এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে জিতে বিধায়ক হওয়ার পরে জুন মাসে তৃণমূলে ফেরেন মুকুল। সেই থেকে আর সক্রিয় রাজনীতিতে বিশেষ দেখা যায়নি তাঁকে। মাঝখানে তাঁকে রাজ্য বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করা নিয়ে জলঘোলা হয়েছে। খাতায়কলমে তিনি এখনও বিজেপি বিধায়ক। কিন্তু মমতার খাতায় তিনি তৃণমূলে।

এই অবস্থাতেই গত ১৭ এপ্রিল হঠাৎ দিল্লি গিয়ে নিজেকে বিজেপি বিধায়ক বলে দাবি করেন তিনি। ১২ দিন রাজধানীতে কাটিয়ে ফিরে আসেন নিজের কাঁচরাপাড়ার বাসভবনে। বাবা বাড়ি ফিরে আসার পর পুত্র শুভ্রাংশু জানিয়েছিলেন, এক ছাদের তলায় তাঁরা পৃথক রাজনৈতিক মতাদর্শ নিয়ে থাকবেন। তাতে পিতাপুত্রের সম্পর্কে কোনও প্রভাব পড়বে না। কৃষ্ণনগর উত্তরের বিজেপি বিধায়ক মুকুলের বিধায়ক পদ খারিজের দাবিতে রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এপ্রিল মাসে মুকুল নিজেকে বিজেপি বিধায়ক বলে দাবি করলেও বিজেপি নেতৃত্ব তাঁকে নিয়ে আর বিশেষ ভাবতে রাজি নন। সেই আভাস পেয়েই কী ফের তৃণমূলমুখী মুকুল? আপাতত এমনই আলোচনা চলছে রাজ্যের পরিষদীয় মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন