cpm

এসএসসি উত্তীর্ণদের চাকরি কবে? প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রীকে চিঠি সুজনের

প্রায় তিন বছর ধরে তাঁদের চাকরি পাওয়ার বিষয়টি ঝুলে রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২০ ১৩:৫৫
Share:

সুজনের প্রশ্ন, ‘শিক্ষিত যোগ্য চাকরিপ্রার্থী যুবসমাজের ভবিষ্যৎকে অন্ধকারে ঠেলে দেবার অধিকার কি কারও আছে ?’ গ্রাফিক: শৌভিক দেবনাথ

স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষায় উত্তীর্ণ ও মেধা তালিকাভুক্ত প্রার্থীদের চাকরিতে নিয়োগের দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। প্রায় তিন বছর ধরে তাঁদের চাকরি পাওয়ার বিষয়টি ঝুলে রয়েছে।

Advertisement

গত বছর লোকসভা ভোটের আগে (২৭ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ) নিয়োগের দাবিতে কলকাতা প্রেস ক্লাবের সামনে অনশনে বসেছিলেন পরীক্ষায় উর্ত্তীণ ও মেধাতালিকায় অর্ন্তভুক্তরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গিয়ে আশ্বাস দেওয়ায় অনশন তুলে নেন চাকরিপ্রার্থীরা।

সুজন মুখ্যমন্ত্রীকে দেওয়া চিঠিতে লিখেছেন, ‘মেধা তালিকায় থাকা কাউকে বঞ্চিত করা হবে না’ বলে মুখ্যমন্ত্রী কথা দিলেও এখনও পর্যন্ত কিছু হয়নি। যাদবপুরের সিপিএম বিধায়ক প্রশ্ন তুলেছেন, ‘কেন এখনও এদেরকে নিয়োগ করা যাচ্ছে না? কিসের আসুবিধা’? তাঁর আরও প্রশ্ন, ‘শিক্ষিত যোগ্য চাকরিপ্রার্থী যুবসমাজের ভবিষ্যত্কে অন্ধকারে ঠেলে দেবার অধিকার কি কারও আছে ?’

Advertisement

আরও পড়ুন: এবার বিজেপি-তে যাচ্ছেন তৃণমূলের ছাত্রনেতা সুজিত

প্রসঙ্গত, এসএটি-২০১৬ পর্যায়ে স্কুল সার্ভিস কমিশনের তত্ত্বাধানে নবম-দশম ও একাদশ-দ্বাদশ স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়েছিল। কিন্তু ফল প্রকাশের পর প্রায় তিন বছর কেটে গেলেও উর্ত্তীণ ও মেধা তালিকায় স্থান পাওয়া পরীক্ষার্থীদের নিয়োগ হয়নি। বিষয়টি নিয়ে চাকরি প্রার্থীরা একাধিকবার রাজ্য সরকারের দ্বারস্থ হলেও তা কার্যকর করা হয়নি। ফলে গত বছর ফেব্রুয়ারি-মার্চ মাসে ২৯ দিন কলকাতায় অনশন অবস্থান করেছিলেন তাঁরা। মুখ্যমন্ত্রীর আশ্বাসে অনশন উঠে গেলেও তাঁদের চাকরি পাওয়ার বিষয়টি এখনও ঝুলেই রয়েছে। এদিন বাম পরিষদীয় দলনেতা চিঠি লিখে চাকরি প্রার্থীদের দুর্দশার কথা মুখ্যমন্ত্রীকে পত্র মারফত্ স্মরণ করিয়েছেন।

আরও পড়ুন: ‘দানবের সঙ্গে হবে লড়াই মহামানবের’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন