Calcutta High Court

‘কলকাতা হাই কোর্টে পাঠাবেন না’, পটনার বিচারপতির আবেদন শুনল না সুপ্রিম কোর্ট

কলকাতা হাই কোর্টে ভাল প্রশাসকের প্রয়োজন এই মর্মে গত ৩ অগস্ট পটনা হাই কোর্টের বিচারপতি মধুরেশকে কলকাতা হাই কোর্টে বদলি করার প্রস্তাব দিয়েছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৪:২০
Share:

কলকাতা হাই কোর্টে আনা হচ্ছে পাটনা হাই কোর্টের বিচারপতি মধুরেশ প্রসাদকে। —ফাইল চিত্র।

পটনার এক বিচারপতিকে কলকাতা হাই কোর্টে বদলির নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। কিন্তু তিনি পাল্টা আবেদন করেছিলেন ওই নির্দেশ বিবেচনা করে দেখার। কারণ হিসাবে জানিয়েছিলেন, তাঁর কনিষ্ঠপুত্রের বোর্ডের পরীক্ষা রয়েছে ফেব্রুয়ারিতে। শীর্ষ আদালত যেন বিষয়টি একবার ভেবে দেখে। কিন্তু সেই আবেদন গৃহীত হল না কলেজিয়ামে। সুপ্রিম কোর্ট ওই বিচারপতিকে জানিয়ে দিল কলকাতা হাই কোর্টে আসতেই হবে তাঁকে।

Advertisement

পটনা হাই কোর্টের বিচারপতি মধুরেশ প্রসাদকে এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির কলেজিয়াম। বৃহস্পতিবার একটি নির্দেশিকায় কলেজিয়াম জানিয়েছে, বিচারপতি মধুরেশের আবেদনের কোনও সারবত্তা খুঁজে পায়নি তারা। তাই আগের নির্দেশই বহাল থাকবে।

কলকাতা হাই কোর্টে ভাল প্রশাসকের প্রয়োজন এই মর্মে গত ৩ অগস্ট পটনা হাই কোর্টের বিচারপতি মধুরেশকে কলকাতা হাই কোর্টে বদলি করার প্রস্তাব দিয়েছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। সেই নির্দেশ পেয়েই বিচারপতি ৮ অগস্ট একটি চিঠিতে কলেজিয়ামকে জানান, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে কলেজিয়াম যেন একবার বিবেচনা করেন। কারণ আগামী ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে তাঁর কনিষ্ঠপুত্রের বোর্ডের ফাইনাল পরীক্ষা রয়েছে।

Advertisement

বিচারপতির চিঠি পাওয়ার পর বিচারপতির বক্তব্য খতিয়ে দেখে কলেজিয়াম। তার পরেই তারা সিদ্ধান্ত নেয়, আগের নির্দেশ বহাল রাখার। বৃহস্পতিবার বিষয়টি একটি নির্দেশিকায় জানিয়েছে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির কলেজিয়াম। ফলে খুব শীঘ্রই কলকাতা হাই কোর্টে আসতে চলেছেন পটনা হাই কোর্টের বিচারপতি মধুরেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন