Anubrata Mondal

অনুব্রত তো জেলে, রক্ষাকবচ থাকা, না-থাকায় কী আসে যায়! সিবিআইয়ের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় হাই কোর্ট রক্ষাকবচ দিলেও গরু পাচার মামলায় গত অগস্ট মাসে সিবিআইয়ের হাতে গ্রেফতার হন অনুব্রত। বর্তমানে তিনি আসানসোল সংশোধনাগারে বন্দি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ১৩:১৮
Share:

অনুব্রতের বিরুদ্ধে সিবিআইয়ের আবেদন খারিজ!

‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় অনুব্রত মণ্ডলকে নিজেদের হেফাজতে চেয়ে সিবিআইয়ের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার শীর্ষ আদালত সেই মামলাটি আবার কলকাতা হাই কোর্টেই ফিরিয়ে দিল।

Advertisement

গত ফেব্রুয়ারি মাসে ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় অনুব্রতকে একাধিক বার তলব করেছিল সিবিআই। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তখন হাজিরা এড়িয়ে যান তৃণমূলের বীরভূম জেলা সভাপতি। পরে গ্রেফতারের আশঙ্কায় রক্ষাকবচ চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অনুব্রত। তা মিলেও ছিল। উচ্চ আদালত অন্তর্বর্তী নির্দেশ দিয়ে জানিয়েছিল, ওই মামলায় অনুব্রতকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। তার পরেই গরু পাচার মামলায় গত অগস্ট মাসে সিবিআইয়ের হাতে গ্রেফতার হন অনুব্রত। বর্তমানে তিনি আসানসোল সংশোধনাগারে বন্দি। তার মধ্যেই ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় হাই কোর্টের ‘রক্ষাকবচ’কে চ্যালেঞ্জ করে অনুব্রতকে নিজেদের হেফাজতে নিতে চেয়ে শীর্ষ আদালতে যায় সিবিআই।

সেই মামলায় শুক্রবার সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ, অনুব্রতকে যে হেতু সিবিআই অন্য মামলায় গ্রেফতার করেছে এবং জিজ্ঞাসাবাদ চালিয়ে যাচ্ছে। তাই আলাদা করে রক্ষাকবচ থাকা বা না-থাকার কোনও অর্থ নেই। ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় উচ্চ আদালতের নির্দেশকে হাতিয়ার করে গরু পাচার মামলাতেও হাই কোর্টে একই আবেদন করেছিলেন অনুব্রত। কিন্তু হাই কোর্ট তাঁকে রক্ষাকবচ দেয়নি। তার পরেই সিবিআইয়ের হাতে গ্রেফতার হন অনুব্রত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন