গুরুং উত্তরেই,দাবি সাংসদের

চা বাগান শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা ও প্রত্যেক শ্রমিককে জমির পাট্টা দেওয়ার দাবি তোলেন মন্ত্রী। পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিক পঞ্জির দাবি নিয়ে স্পষ্ট কিছু না বলতে চাইলেও, তাঁর অভিযোগ পাহাড়ে রোহিঙ্গাদের অবৈধ ভাবে বাসস্থানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৮ ০২:৫৮
Share:

সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া।— ফাইল চিত্র।

পুলিশের খাতায় ফেরার বিমল গুরুং পাহাড় ও ডুয়ার্সেই আছেন বলে ধারণা দার্জিলিংয়ের সাংসদ ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুরেন্দ্র সিং অহলুওয়ালিয়ার। বুধবার শিলিগুড়ির মাটিগাড়ায় ওই দাবি জানান তিনি। মন্ত্রী বলেন, ‘‘বিমল গুরুং পাহাড়, ডুয়ার্সেই আছে বলে আমার ধারণা। যদি কারও প্রয়োজন থাকে সে বিমলকে খঁজে বের করুক। তিনি দেশ ছেড়ে পালিয়ে যাননি।’’ এর পরেই মন্ত্রী দাবি করেন, সেপ্টেম্বরে পাহাড় সমস্যা নিয়ে ত্রিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা রয়েছে।

Advertisement

তবে গোর্খা জনমুক্তি মোর্চা সাংসদের দাবিকে গুরুত্ব দিতে চাননি। মোর্চার প্রশ্ন, এত গোলমালে সাংসদ কেন দার্জিলিঙে পা দেননি, সেটা স্পষ্ট করা উচিত। জবাবে অহলুওয়ালিয়া বলেন, ‘‘গোলমালের সময়ে গিয়ে পরিস্থিতি উত্তপ্ত করতে চাইনি।’’

চা বাগান শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা ও প্রত্যেক শ্রমিককে জমির পাট্টা দেওয়ার দাবি তোলেন মন্ত্রী। পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিক পঞ্জির দাবি নিয়ে স্পষ্ট কিছু না বলতে চাইলেও, তাঁর অভিযোগ পাহাড়ে রোহিঙ্গাদের অবৈধ ভাবে বাসস্থানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের ‘হাউজিং ফর অল’ প্রকল্প নিয়ে রাজ্য ব্যাপক দুর্নীতি হচ্ছে বলেও অভিযোগ তোলেন তিনি। মন্ত্রী বলেন, ‘‘শিলিগুড়ি পুরসভা ও বিভিন্ন পুরসভায় ওই প্রকল্পে দুর্নীতির খবর পেয়েছি। কেন্দ্রীয় কোনও সংস্থাকে দিয়ে তদন্ত হোক।’’ শিলিগুড়িতে জমি মাফিয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি তুলেছেন তিনি।

Advertisement

পাহাড়ের ১১টি সম্প্রদায়কে তফসিলি উপজাতির মর্যাদা দেওয়ার জন্য ২০১৬-তে তৈরি কমিটির পূর্ণাঙ্গ রিপোর্ট এখনও জমা পড়েনি। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ ও কেন্দ্রীয় আদিবাসী বিষয়ক মন্ত্রী জুয়েল ওঁরাওয়ের সঙ্গেও দেখা করেন মোর্চার একটি প্রতিনিধি দল। মন্ত্রী বলেন, ‘‘দেড় মাসের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট জমার নির্দেশ দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন