Monkey pox

Monkey Pox: নতুন শঙ্কা মাঙ্কি পক্স! এ রাজ্যে ‘সন্দেহভাজন’ কেউ ঢুকলেই বেলেঘাটা আইডিতে নিভৃতবাস

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এ পর্যন্ত মোট ১২টি দেশে ৮০ জন মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। তবে এই অসুখে মৃত্যুর কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৩:৫৬
Share:

মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীদের নিভৃতবাসে রাখা হবে বেলেঘাটা আইডি হাসপাতালে। ফাইল চিত্র

একে করোনায় মুক্তি নেই, দোসর মাঙ্কি পক্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) প্রতিটি দেশকেই এই অসুখ নিয়ে সাবধান করেছে। মাঙ্কি পক্স নিয়ে সতর্কমূলক ব্যবস্থা নিল রাজ্য সরকার। বিদেশ থেকে রাজ্যে আসা কোনও ব্যক্তির মধ্যে মাঙ্কি পক্সের উপসর্গ দেখা গেলে, তাঁকে নিভৃতবাসে রাখার ঠিকানা হল বেলেঘাটা আইডি হাসপাতাল। এ নিয়ে কেন্দ্রের যে সব নির্দেশিকা রয়েছে, সেগুলোও মেনে চলা হবে।

Advertisement

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ২১ দিনের মধ্যে মাঙ্কি পক্স দেখা গিয়েছে, এমন দেশ থেকে যদি কোনও ব্যক্তি রাজ্যে প্রবেশ করেন, সে ক্ষেত্রে সতর্কতা মূলক ব্যবস্থা হিসাবে এই পদক্ষেপ করা হয়েছে। সেই ব্যক্তির মধ্যে মাঙ্কি পক্সের কোনও উপসর্গ থেকে থাকলে নিভৃতবাসে রেখে চিকিৎসা করা হবে। পাশাপাশি, যাত্রাপথে কার কার সংস্পর্শে এসেছেন, সেটাও দেখা হবে।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেন, ‘‘এখনও আমাদের দেশে মাঙ্কি পক্স আক্রান্তের কোনও খবর পাওয়া যায়নি। কিন্তু রাজ্যে এমন কোনও আক্রান্তের খবর মিললে তার জন্য আগাম প্রস্তুতি নিয়েছে রাজ্য। যুদ্ধকালীন প্রস্তুতিতে ব্যবস্থা নেওয়া হবে।’’ মাঙ্কি পক্সের উপসর্গ দেখা দিলে কেন্দ্রের নির্দেশ মতো সেই ব্যক্তির রক্তের নমুনা পাঠানো হবে পুণের এনআইভি-তে।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া মাঙ্কি পক্সে আক্রান্ত হচ্ছেন ইউরোপ এবং আমেরিকার বাসিন্দারা। এই অবস্থায় সমস্ত দেশকে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত মোট ১২টি দেশে ৮০ জন মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। তবে এতে মৃত্যুর কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন