Suvendu Adhikari

অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’য় এত পুলিশ কেন? অপব্যবহারের অভিযোগ তুলে হাই কোর্টে শুভেন্দু

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূলের ‘নবজোয়ার’ ও জনসংযোগ কর্মসূচিতে পুলিশি নিরাপত্তার বহর নিয়ে আগেই রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবীয়কে চিঠি দিয়েছিলেন শুভেন্দু অধিকারী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ২১:০৩
Share:

অভিষেক বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূলের ‘নবজোয়ার’ ও জনসংযোগ কর্মসূচিতে পুলিশি নিরাপত্তার বহর নিয়ে আগেই রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবীয়কে চিঠি দিয়েছিলেন শুভেন্দু অধিকারী। এ বার সেই বিষয়টি নিয়ে কলকাতা হাই কোর্টেরও দ্বারস্থ হলেন বিরোধী দলনেতা। তৃণমূলের কর্মসূচিতে ‘পুলিশের অপব্যবহারের’ অভিযোগ তুলে উচ্চ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেন তিনি। আদালত সূত্রে খবর, শুভেন্দুর মামলাটি প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ শুনবে। আগামী ৭ জুন মামলাটির শুনানি হতে পারে।

Advertisement

পঞ্চায়েত ভোটে তৃণমূলের প্রার্থী বাছাইয়ের জন্য ব্যালটে ভোট নেওয়ার ব্যবস্থা করেছেন অভিষেক। জনসংযোগ যাত্রায় তিনি যেখানে সভা করতে যাচ্ছেন, সেখানেই বাক্স রেখে ভোট নেওয়া হচ্ছে। শাসকদলের ওই কর্মসূচি ঘিরে ব্যাপক পুলিশি আয়োজন দেখে বিরোধীরা প্রথম থেকে প্রশ্ন তুলছে, অভিষেকের সভা সামলাতেই এত পুলিশ থাকলে, সাধারণ নাগরিকের নিরাপত্তা বা আইনশৃঙ্খলা সামলানোর কাজ কে দেখবে? ডিজিকে এই মর্মে চিঠি দিয়েছিলেন শুভেন্দুও। বিরোধী দলনেতা তখনই ইঙ্গিত দিয়েছিলেন, চিঠির উত্তর না পেলে আদালতের দ্বারস্থ হবেন। সেই মতোই উচ্চ আদালতের দরজায় কড়া নাড়লেন তিনি।

ডিজিকে লেখা চিঠিতে শুভেন্দুর বক্তব্য, ‘‘পুলিশ বাহিনীকে তৃণমূল বেসরকারি নিরাপত্তা সংস্থার মতো ব্যবহার করছে। ডিজির কাছে জানতে চেয়েছি, পঞ্চায়েতের প্রার্থী বাছাইয়ের কর্মসূচিতে এত পুলিশ মোতায়েনের জন্য তৃণমূল কি টাকা জমা দিয়েছে? রাজ্যে আইনশৃঙ্খলা ব্যবস্থা যখন ভেঙে পড়ছে, সেই সময় কোষাগারের টাকায় পুলিশকে শাসকদলের পাহারা দেওয়ার কাজে ব্যবহার করা হচ্ছে!’’ ভবিষ্যতে অন্য রাজনৈতিক দলের কর্মসূচিতেও পুলিশের একই ভূমিকা থাকবে কি না, সেই প্রশ্নও তুলেছিলেন বিরোধী দলনেতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন