ইডি-র দফতরে আজ যাচ্ছেন না শুভেন্দু

এর আগে কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, উত্তর ২৪ পরগনার আইন-শৃঙ্খলার অবনতির কারণে তিনি ইডি দফতরে হাজিরা দিতে পারবেন না। প্রথম বার তাঁকে ইডি ডাকার পরে এটাই ছিল তাঁর যুক্তি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৭ ০৪:৩১
Share:

মেয়র শোভন চট্টোপাধ্যায়ের মতো ইডি-র দ্বিতীয় বারের নোটিসেও হাজিরা দিচ্ছেন না রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।

Advertisement

আজ, মঙ্গলবার নারদ কাণ্ডে ইডি-র দফতরে হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। ইডি সূত্রের খবর, তিনি আসতে পারবেন না বলে সোমবার জানিয়ে দিয়েছেন। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, মালদহে বন্যা হয়েছে। সড়কের অবস্থা খারাপ। তাই আসতে পারবেন না। এ নিয়ে দ্বিতীয় বার তাঁকে ডাকা হল এবং দু’বারই তিনি ভিন্ন যুক্তি দিয়ে না-আসার কথা জানালেন। ইডি সূত্রে জানা গিয়েছে, তৃতীয় বারের জন্য আবার ডাকা হবে শুভেন্দুকে।

এর আগে কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, উত্তর ২৪ পরগনার আইন-শৃঙ্খলার অবনতির কারণে তিনি ইডি দফতরে হাজিরা দিতে পারবেন না। প্রথম বার তাঁকে ইডি ডাকার পরে এটাই ছিল তাঁর যুক্তি। দ্বিতীয় বার ডাকলে যুক্তি দেন, বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপের কারণে কলকাতার বেশির ভাগ এলাকা জলমগ্ন। তাই আসতে পারবেন না। তৃতীয় বার নোটিস পেয়ে অবশ্য তিনি হাজিরা দেন।

Advertisement

ইডি শুভেন্দুকে প্রথম তলবি নোটিস পাঠিয়েছিল এই মাসেরই ৪ তারিখ। তার আগের দিন শুভেন্দু চিঠি দিয়ে জানিয়েছিলেন, পূর্বনির্ধারিত কিছু কাজের জন্য তিনি আসতে পারবেন না। কবে তিনি আসতে পারবেন শুভেন্দু তা নিজেই পরে ইডি-কে জানাবেন বলেছিলেন। এর পরে ২২ অগস্ট দ্বিতীয় বারের জন্য ডাকা হয়েছিল তাঁকে। এ বারেও আসতে পারবেন না বলে জানিয়ে দিলেন শুভেন্দু। ইডি সূত্রের খবর, তৃতীয় বারের জন্য এক বার সুযোগ দেওয়া হবে। ইডি-র এক অফিসারের দাবি, তখনও তিনি না এলে আইনি ব্যবস্থার কথা ভাবা হবে।

নারদ কাণ্ডে যে ১৩ জন অভিযুক্তের নাম উঠে এসেছে, তার মধ্যে ৬ জনকে এক বার করে জেরা করেছেন ইডি অফিসারেরা। সেই তালিকায় রাজ্যের মন্ত্রী, তৃণমূলের সাংসদ ও এক আইপিএস অফিসার রয়েছেন। এর বাইরে শুভেন্দুকে ডাকা হলেও তিনি হাজির হননি। মুকুল রায়-সহ অভিযুক্ত বাকি ৬ জনকে পুজোর মধ্যে ডেকে এক বার করে জিজ্ঞাসাবাদ করা হবে বলে প্রাথমিক ভাবে ঠিক হলেও, সোমবার তা থেকে কেন্দ্রীয় এই সংস্থা পিছিয়ে এসেছে বলে জানা গিয়েছে। এই ৬ জনকে পুজোর পরেই ডাকা হতে পারে বলে ইডি সূত্রে জানা গিয়েছে।

ইডি-র দাবি— এর আগে যে ৬ জনকে তারা জেরা করেছে, শোভন ছাড়া বাকি সকলেই নারদ-কর্তা ম্যাথুর কাছ থেকে টাকা নেওয়ার কথা স্বীকার করেছেন। সেই টাকা তাঁরা বিভিন্ন লোক এবং সংস্থায় দিয়েছেন বলেও দাবি করেছেন। যাঁদের সেই সব টাকা দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে, সোমবার তাঁদের মধ্যে ৮ জনকে নোটিস পাঠিয়েছে ইডি। ২০১৪ সালে নেওয়া সেই টাকার হিসেব চাওয়া হবে তাঁদের কাছ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন