Education

Education বিজ্ঞানে পাঠ বদল একাদশ ও দ্বাদশে

উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রমে যা বাদ গিয়েছে, তার মধ্যে বাংলায় স্বামী বিবেকানন্দের একটি প্রবন্ধ রয়েছে। বাদ পড়েছে নজরুলের একটি কবিতাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ০৮:৩৫
Share:

নিজস্ব চিত্র

অতিমারির প্রেক্ষিতে পাঠ্যক্রমে কাটছাঁটের পরে এ বার একাদশ শ্রেণি এবং উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিষয়ের পাঠ্যক্রমে কিছু পরিবর্তন ঘটানো হয়েছে। বিজ্ঞান বাদে অন্যান্য শাখার সব বিষয়ের পাঠ্যক্রম অপরিবর্তিত থাকছে বলে শুক্রবার জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। বিশেষত কলা বিভাগের কিছু পাঠ্যাংশ বাদ পড়ায় শিক্ষা শিবিরের একাংশে যে-আপত্তি উঠেছে, সেই ব্যাপারে সংসদের তরফে কিছু ব্যাখ্যাও দিয়েছেন তিনি। জানিয়েছেন, পাঠ্যক্রমের পুরোটাই গুরুত্বপূর্ণ। তবে বিশেষ পরিস্থিতিতে পাঠভার কিছু না-কমালেই নয়। সেই জন্য বিশেষ কিছু অংশ বাদ গিয়েছে।

Advertisement

সংসদ-প্রধান বলেন, “অগস্টে একাদশ ও দ্বাদশে পাঠ্যক্রম কমানো হয়েছে। পাঠ্যক্রম থেকে কী কী বাদ হয়েছে, গত বৃহস্পতিবার জানিয়েছি। মোট পাঠ্যক্রমের উপরে ৩০ শতাংশের মতো বাদ দেওয়া হয়েছে।” চিরঞ্জীববাবু জানান, বিজ্ঞান বিষয়ে পাঠ্যক্রম কমানোর পরে যে-সব অংশ রাখা হয়েছে, তা গত বারের থেকে বেশ খানিকটা অন্য রকম। এ বার সিবিএসই-র বিজ্ঞান বিষয়ের পাঠ্যক্রমের সঙ্গে মিল ও সামঞ্জস্য রেখে বিজ্ঞানের বিষয়গুলির পাঠ্যক্রম চূড়ান্ত করা হয়েছে। কেন এটা করা হল, তার ব্যাখ্যা দিতে গিয়ে সংসদ-সভাপতি বলেন, “সিবিএসই-র বিজ্ঞানের পাঠ্যক্রমের সঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞানের পাঠ্যক্রমের মিল থাকলে সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষা দিতে সুবিধা হবে আমাদের পড়ুয়াদের।”

উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রমে যা বাদ গিয়েছে, তার মধ্যে বাংলায় স্বামী বিবেকানন্দের একটি প্রবন্ধ রয়েছে। বাদ পড়েছে নজরুলের একটি কবিতাও। এই ব্যাপারে অনেকে প্রশ্ন তুলেছেন। চিরঞ্জীববাবু বলেন, “বাংলা পাঠ্যক্রমের প্রতিটি গল্প, কবিতা এবং প্রবন্ধই গুরুত্বপূর্ণ। বিশিষ্ট ব্যক্তিদের লেখা। কিন্তু পাঠ্যক্রম তো কিছুটা কমাতেই কিছু বাদ দেওয়া হয়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন