গৌরব যেন দু’টি বছর ক্যাম্পাসে না-ঢোকে, চান শিক্ষক

নিগৃহীত শিক্ষক ভাস্কর দাসের দাবি, ওই ছাত্রনেতা যাতে অন্তত দু’বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকতে না-পারেন, সেই ব্যবস্থা করতে হবে। সোমবার শিক্ষামন্ত্রীর মুখোমুখি এই দাবি জানান ভাস্করবাবু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:২২
Share:

শাসানি: হুমকির সেই ফুটেজ। —ফাইল চিত্র।

শিক্ষাজগৎ তো বটেই, শিক্ষক-নিগ্রহে যুক্ত ছাত্রের কড়া শাস্তি চেয়েছেন শিক্ষামন্ত্রীও। কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-নিগ্রহে অভিযুক্ত ছাত্রনেতা গৌরব দত্ত মুস্তাফিকে আপাতত শুধু শো-কজ করার সিদ্ধান্ত হয়েছে সিন্ডিকেটে। নিগৃহীত শিক্ষক ভাস্কর দাসের দাবি, ওই ছাত্রনেতা যাতে অন্তত দু’বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকতে না-পারেন, সেই ব্যবস্থা করতে হবে। সোমবার শিক্ষামন্ত্রীর মুখোমুখি এই দাবি জানান ভাস্করবাবু।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ভাস্করবাবু এ দিন বিধানসভায় গিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন। রাজাবাজার সায়েন্স কলেজে তাঁর ঘরে ঢুকে গৌরব কী ভাবে তাঁকে চড়থাপ্পড় মেরেছেন, কটূক্তি করেছেন, তার সবিস্তার বিবরণ দেন ওই শিক্ষক। উপাচার্যকে তিনি যে-অভিযোগপত্র দিয়েছেন, মন্ত্রীকে তার প্রতিলিপিও দেন।

পরে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘ওই ঘটনা সম্পর্কে এ দিন যা শুনলাম এবং যে-ভিডিও দেখেছি, তার উপরে ভিত্তি করে বিশ্ববিদ্যালয় নিশ্চয়ই সাজা দেবে। সেই সাজা এমনই দৃষ্টান্তমূলক হওয়া উচিত, যাতে অন্যেরা আর বিপথে চালিত না-হয়।’’ ভাস্করবাবু জানান, এ দিন শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে তিনি সন্তুষ্ট। উপাচার্যের উপরে তাঁর আস্থা রয়েছে।

Advertisement

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, তৃণমূল ছাত্র পরিষদের নেতা গৌরবকে ওই ঘটনার জন্য শো-কজ করা হবে। ১৫ দিনের মধ্যে জবাব দিতে হবে স্প্যানিশ সার্টিফিকেট কোর্সের ওই ছাত্রকে। বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক এ দিন জানান, শো-কজ নোটিসের বয়ান সিন্ডিকেটে আগামী বৈঠকে পাশ করিয়ে তার পরে সেটি গৌরবের কাছে পাঠানো হবে। উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় শুক্রবার জানিয়েছিলেন, কারণ দর্শানোর চিঠির জবাব দেওয়ার আগে পর্যন্ত গৌরব ক্লাস করতে পারবেন না। তবে একই সঙ্গে উপাচার্য জানিয়ে দেন, গৌরবের ক্যাম্পাসে ঢোকা নিষিদ্ধ করার ব্যাপারে সিন্ডিকেটে কোনও আলোচনা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন