HS Examination 2023

উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে শিক্ষকদের ছুটি নয়, কড়া নির্দেশ সংসদের

রবিবার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে সংসদ। শিক্ষক ও শিক্ষাকর্মীদের ছুটি বাতিলের নির্দেশ ছাড়াও ওই বিজ্ঞপ্তিতে আরও কয়েকটি বিষয় জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ২২:৩৪
Share:

উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনে শিক্ষকদের ছুটি বাতিলের নির্দেশ। ফাইল ছবি।

উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার দিনে স্কুলের কোনও শিক্ষক এবং শিক্ষাকর্মীকে ছুটি দেওয়া যাবে না। সব স্কুলের প্রধান শিক্ষককে চিঠি এ কথা জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদ অবশ্য জানিয়েছে, অত্যন্ত জরুরি পরিস্থিতিতে কেবল ছুটি মিলতে পারে। তবে জেলা স্কুল পরিদর্শকের সঙ্গে আলোচনা করে সব দিক খতিয়ে দেখেই ছুটি অনুমোদনের সিদ্ধান্ত নিতে হবে প্রধান শিক্ষক এবং স্কুল পরিচালন সমিতিকে।

Advertisement

রবিবার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে সংসদ। শিক্ষক ও শিক্ষাকর্মীদের ছুটি বাতিলের নির্দেশ ছাড়াও ওই বিজ্ঞপ্তিতে আরও কয়েকটি বিষয় জানানো হয়েছে। বলা হয়েছে, যে স্কুলে উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণির পরীক্ষা হবে, সেই সব স্কুলে পরীক্ষার দিনগুলিতে পঠনপাঠন বন্ধ রাখতে হবে। আর যে সব স্কুলে শুধু একাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা, সেই সব স্কুলে পরীক্ষার দিনে পঠনপাঠন পুরোপুরি বন্ধ থাকবে না কি আংশিক হবে, তা সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন।

চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৪ মার্চ থেকে। শেষ হবে ২৭ মার্চ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানাচ্ছে, এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা সাড়ে ৮ লক্ষের কিছু বেশি। এই সংখ্যাটা আবার অন্য বারের তুলনায় বেশ কিছুটা বেশি। সংসদ-সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘করোনার সময়ে ২০২১-এর মাধ্যমিক পরীক্ষার্থীরা ১০০ শতাংশ পাশ করেছিল। তারাই এ বার উচ্চ মাধ্যমিক দিচ্ছে। সঙ্গে অন্য বোর্ডের কিছু পড়ুয়াও রাজ্য বোর্ডে ভর্তি হয়েছে। তাই এত পরীক্ষার্থী।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন